আসছে অ্যানড্রয়েডের নতুন ভার্সন ‘নওগেট’ | টেকএলার্মবিডি।সবচেয়ে বড় বাংলা টিউটোরিয়াল এবং ব্লগ
Profile
Eliyas Ahmed Rumal

মোট এলার্ম : 14 টি

i am simpl

আমার এলার্ম পাতা »

» আমার ওয়েবসাইট : http://trickpointbd.com

» আমার ফেসবুক :

» আমার টুইটার পাতা :


স্পন্সরড এলার্ম



আসছে অ্যানড্রয়েডের নতুন ভার্সন ‘নওগেট’
FavoriteLoadingপ্রিয় যুক্ত করুন
Share Button

গুগল তাদের পরবর্তী অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমের নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেছে। এত দিন অ্যানড্রয়েড এন সাংকেতিক নামে পরিচিত অপারেটিং সিস্টেমের নাম রাখা হয়েছে অ্যানড্রয়েড নওগেট। ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ান জানিয়েছে এ খবর।

বেশ কিছুদিন ধরেই গুগল তাদের নতুন অপারেটিং সিস্টেম নিয়ে কাজ চালাচ্ছে। ডেভেলপারদের জন্য অ্যানড্রয়েড এন-এর পরীক্ষামূলক সংস্করণও প্রকাশ করে তারা। অ্যানড্রয়েড পরিবারে ১৪তম এই সদস্য অ্যানড্রয়েড ৭.০ সংস্করণ নামে পরিচিতি পাবে।

তবে নাম নির্বাচনের জন্য গুগল সাধারণ ব্যবহারকারীদের কাছে পরামর্শ চেয়েছিল। শর্ত ছিল, নাম শুধু হতে হবে ইংরেজি বর্ণ ‘এন’ দিয়ে। মিষ্টান্ন কিংবা খাবারের নামে নামকরণ অ্যানড্রয়েডের ক্ষেত্রে একটা ঐতিহ্য। সেদিক বিবেচনায় অনেক নামের পরামর্শ থেকে শেষ পর্যন্ত গুগল বেছে নিয়েছে নওগেট, এটি এক ধরনের চকলেট।

অ্যানড্রয়েডের এ রকম নামকরণের রীতি চালু হয়েছে তাদের তৃতীয় সংস্করণ থেকে। অ্যানড্রয়েড ১.৫ সংস্করণের নাম রাখা হয়েছি ‘কাপকেক’। এরপর বর্ণানুক্রমিকভাবে বিভিন্ন খাবারের নাম নিয়ে উন্মোচিত হয়েছে বিভিন্ন অ্যানড্রয়েড সংস্করণ। ডোনাট, ইক্লেয়ার, ফ্রোয়ো, জিঞ্জারব্রেড, হানিকম্ব, আইসক্রিম স্যান্ডউইচ, জেলিবিন, কিটক্যাট, ললিপপের পর সর্বশেষ অ্যানড্রয়েড সংস্করণ মার্শম্যালোর আগমন ঘটে।

তবে এই নামকরণ নিয়ে মিশ্র প্রতিক্রিয়া এসেছে সাধারণ মানুষের মাঝ থেকে। অনেকেই চেয়েছিল, এবারকার অ্যানড্রয়েডের নাম হোক ‘নিউটেলা’।

ইতালীয় এই চকলেট স্প্রেড ব্র্যান্ড পৃথিবীজুড়ে দারুণ জনপ্রিয়। এর আগে গুগলের বিখ্যাত চকলেট ‘কিটক্যাট’-এর নাম তাদের অপারেটিং সিস্টেমের জন্য নির্ধারিত করার ফলে অনেকে আশা করেছিল, এবার হয়তো তারা নিউটেলার দিকে নজর দেবে। অন্যদিকে বাংলাদেশিরাও ভোট দিয়েছিল ‘নাড়ু’ নাম রাখার পক্ষে।

নওগেট একপ্রকার চকলেট, যা মূলত তৈরি হয় চিনি কিংবা মধু দিয়ে। সাধারণ চকলেট বারের মতো করে তৈরি এই বারে আরো থাকে নানা রকমের বাদাম ও ডিমের অংশ।

এ বছরে উন্মুক্ত হবে অ্যানড্রয়েড নওগেট। তবে অ্যানড্রয়েডের অন্যান্য সংস্করণের মতো প্রচলিত হতে বেশ খানিকটা সময় লেগে যাবে। নয় মাস আগে মুক্ত হওয়া অ্যানড্রয়েড মার্শম্যালো মোট অ্যানড্রয়েড ডিভাইসের মাত্র ১০ শতাংশে সচল এ মুহূর্তে।

প্রজুক্তির সর্বশেষ খবর জানতে ও নতুন কিছু শিখতে চোখ রাখুন – ট্রিকপয়েন্টবিডি.কম

  (406)

Share Button
  

FavoriteLoadingপ্রিয় যুক্ত করুন

এলার্ম বিভাগঃ আইটি নিউজ

এলার্ম ট্যাগ সমূহঃ > >

Ads by Techalarm tAds

এলার্মেন্ট করুন

You must be Logged in to post comment.

© টেকএলার্মবিডি।সবচেয়ে বড় বাংলা টিউটোরিয়াল এবং ব্লগ | সর্বসত্ত্ব সংরক্ষিত

জেগে উঠো প্রযুক্তি ডাকছে হাতছানি দিয়ে!!!


Facebook Icon