কি কি থাকছে আইফোন ৭ ও ৭ প্লাসে (বিস্তারিত টিউন) | টেকএলার্মবিডি।সবচেয়ে বড় বাংলা টিউটোরিয়াল এবং ব্লগ
Profile
Eliyas Ahmed Rumal

মোট এলার্ম : 14 টি

i am simpl

আমার এলার্ম পাতা »

» আমার ওয়েবসাইট : http://trickpointbd.com

» আমার ফেসবুক :

» আমার টুইটার পাতা :


স্পন্সরড এলার্ম



কি কি থাকছে আইফোন ৭ ও ৭ প্লাসে (বিস্তারিত টিউন)
FavoriteLoadingপ্রিয় যুক্ত করুন
Share Button

বুধবার সানফ্রান্সিসকোতে আনুষ্ঠানিকভাবে ঘোষিত হলো অ্যাপলের নতুন ফোন আইফোন ৭ ও আইফোন ৭ প্লাস। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবলের মতে, আইফোনের এই নতুন সংস্করণ নিয়ে যা যা ধারণা ছিল, তার প্রায় সবকটিই সত্য হয়েছে।

অ্যাপলের নতুন এই ফ্ল্যাগশিপ দুটি দেখতে অনেকটাই আইফোন ৬এস ও ৬এস প্লাসের মতোই। সম্পূর্ণরূপে পানিরোধক করার জন্য ফোন দুটিতে আর থাকছে না ৩ দশমিক ৫ মিলিমিটার হেডফোন জ্যাক। আইফোনের ইতিহাসে এ ঘটনা প্রথম।

প্রথমবারের মতো আইফোন নিয়ে এসেছে একটি জেট ব্ল্যাক মডেল। এ ছাড়া চিরাচরিত রোজ গোল্ড, সিলভার ও গোল্ড রঙের সংস্করণগুলোও রয়েছে। প্রতিটি বডিই তৈরি হয়েছে অ্যালুমিনিয়াম দিয়ে।

ফোনের ‘ফিজিক্যাল’ হোম বাটন আর নেই। এর বদলে এসেছে একটি সংবেদনশীল হোম বাটন, যেটি ফোর্সটাচ প্রযুক্তিসংবলিত ট্র্যাকপ্যাডের মাধ্যমে কাজ করবে।

আইফোন ৭-এ থাকছে ৪ দশমিক ৭ ইঞ্চি রেটিনা এইচডি আইপিএস ডিসপ্লের সঙ্গে ১,১৩৪ x ৭৫০ রেজল্যুশন এবং প্রতি ইঞ্চিতে থাকছে ৩২৬ পিক্সেল। অপেক্ষাকৃত বড় আইফোন ৭ প্লাসের পর্দাটি ৫ দশমিক ৫ ইঞ্চি বড়। এটিতেও থাকছে রেটিনা এইচডি আইপিএসের সঙ্গে ১,৯২০ x ১,০৮০ রেজল্যুশন এবং প্রতি ইঞ্চিতে ৪০১ পিক্সেল। বেড়েছে স্ক্রিনগুলোর উজ্জ্বলতা, কন্ট্রাস্ট আর কালার কোয়ালিটি হয়েছে আরো পরিষ্কার।

নতুন আইফোন ৭-এ আগের মতই ১২ মেগাপিক্সেল ক্যামেরার সঙ্গে অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন, অ্যাপলের ছোট ফোনে যা প্রথমবারের মতো। আর ৭ প্লাসে থাকছে রীতিমতো দুটি ক্যামেরা, যার দুটিই ১২ মেগাপিক্সেল। এর মধ্যে একটি হচ্ছে ওয়াইড-অ্যাঙ্গেল লেন্স এবং অন্যটি টেলিফটো লেন্স। নতুন দুটি লেন্সের সাহায্যে আইফোন ৭ প্লাস দুই গুণ অপটিক্যাল জুম এবং ১০ গুণ ডিজিটাল জুম করা যাবে।

নতুন ক্যামেরায় থাকছে এফ/১ দশমিক ৮ অ্যাপারচার। অর্থাৎ কম আলোতে আরো ভালো পারফরম্যান্স পাওয়া যাবে এবং ডেপথ্‌ অব ফিল্ড পাওয়া যাবে আরো পরিষ্কার। আরো আছে কোয়াড-এলইডি ফ্ল্যাশ, যা এর আগেরটির থেকে ৫০ শতাংশ বেশি শক্তিশালী। এ ছাড়া ক্যামেরাটির দ্রুত অটোফোকাস এবং শুট করার ক্ষমতা হার মানাবে প্রায় সব ক্যামেরাকেই। আর সামনে আছে ৭ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা, যেটি আগে ছিল ৫ মেগাপিক্সেল।

আরও পড়ুন

নতুন আইফোনে ব্যবহার করা হয়েছে অ্যাপলের নতুন এ১০ ফিউশন প্রসেসর, যেটি আগের এ৯ থেকে ৪০ শতাংশ বেশি দ্রুত কাজ করতে সক্ষম। আরো রয়েছে ৬-কোর গ্রাফিকস চিপ, যেটির দ্রুততা বেড়েছে আগেরটির চেয়ে প্রায় ৫০ শতাংশ। অর্থাৎ হাই-পারফরম্যান্সের গেমগুলো এখন থেকে অনায়াসেই খেলা যাবে আইফোনে। বেড়েছে ব্যাটারি লাইফও। একবার চার্জ দিলে আইফোন ৭ প্লাস আগেকার সংস্করণের চেয়ে আরো ঘণ্টাখানেক বেশি চলবে দিব্যি।

সবচেয়ে মজার ব্যাপার হচ্ছে, অ্যাপল প্রথমবারের মতো তাদের ফোনগুলো দাবি করছে সম্পূর্ণরূপে পানি ও ময়লারোধক হিসেবে। তারা বলছে, তিন ফুট পানির তলায় আধা ঘণ্টা ডুবিয়ে রাখলেও আইফোন ৭ বা ৭ প্লাস ফোন দুটির কিছুই হবে না!

প্রথমবারের মতো স্টেরিও স্পিকার থাকছে আইফোনে, যেটি প্রায় ৫০ শতাংশ জোরে আওয়াজ তৈরি করতে সক্ষম। দুটি স্পিকারের একটি হচ্ছে ইয়ারপিস, অন্যটি থাকছে ফোনের নিচের দিকে।

কোনো হেডফোন জ্যাক না রেখে ব্যবহারকারীদের জন্য থাকছে একটি লাইটনিং-ভিত্তিক হেডফোন, যেটি ফোনের বক্সের সঙ্গেই দেওয়া থাকবে। তবে কেউ যদি আগের কোনো হেডফোন ব্যবহার করতে চায়, সে ক্ষেত্রে ৩ দশমিক ৫ মিলিমিটারের হেডফোন জ্যাকের জন্য একটি ডঙ্গেলও দেওয়া হবে বক্সে। আর দুটির কোনোটিই যদি ভালো না লাগে, তাদের জন্য রয়েছে তারবিহীন ‘এয়ারপড’।

একসঙ্গে এত এত নতুন জিনিস! তাই দামটিও বেশ চড়া বলা যায়। ৩২ জিবি, ১২৮ জিবি এবং ২৫৬ জিবির তিনটি সংস্করণে আসবে আইফোন ৭ ও ৭ প্লাস। আইফোন ৭ ও ৭ প্লাসের দাম শুরু হবে যথাক্রমে ৬৪৯ ও ৭৪৯ ইউএস ডলার থেকে।

প্রযুক্তির সাথে নিয়মিত আপডেট থাকতে চোখ রাখুন  Trickpointbd.com

  (451)

Share Button
  

FavoriteLoadingপ্রিয় যুক্ত করুন

এলার্ম বিভাগঃ আইফোন

এলার্ম ট্যাগ সমূহঃ > > >

Ads by Techalarm tAds

এলার্মেন্ট করুন

You must be Logged in to post comment.

© টেকএলার্মবিডি।সবচেয়ে বড় বাংলা টিউটোরিয়াল এবং ব্লগ | সর্বসত্ত্ব সংরক্ষিত

জেগে উঠো প্রযুক্তি ডাকছে হাতছানি দিয়ে!!!


Facebook Icon