Fiverr এ যেভাবে কাজ করবেন। পর্ব-২ | টেকএলার্মবিডি।সবচেয়ে বড় বাংলা টিউটোরিয়াল এবং ব্লগ
Profile
তাহমিদ হাসান

মোট এলার্ম : 279 টি

তাহমিদ হাসান
দেখিতে গিয়াছি পর্বতমালা,,, দেখিতে গিয়াছি সিন্ধু,,, দেখা হয় নাই চক্ষু মেলিয়া,,, ঘর হতে শুধু দু’পা ফেলিয়া,,, একটি ধানের শীষের উপর একটি শিশির বিন্দু। !!!!!!!!! তাই টেকএলার্মবিডিতে এসেছি জানার জন্য।

আমার এলার্ম পাতা »

» আমার ওয়েবসাইট : http://www.graphicalarm.com

» আমার ফেসবুক : www.facebook.com/tahmid.hasan3

» আমার টুইটার পাতা : www.twitter.com/tahmid1993


স্পন্সরড এলার্ম



Fiverr এ যেভাবে কাজ করবেন। পর্ব-২
FavoriteLoadingপ্রিয় যুক্ত করুন
Share Button

অনলাইনে অর্থ উপার্জনের জন্য রয়েছে নানা মাধ্যম। তন্মধ্যে রয়েছে ফ্রিল্যান্সিং, গুগল এডসেন্স ইত্যাদি।  এমন অনেকেই রয়েছেন যারা অনেক বিড করেও ফ্রিল্যান্সিং  মার্কেটপ্লেসে কোন কাজ পাননি। আপনি কাজ জানেন অথচ কাজ পাননা, তাই কোন  অর্থ উপার্জনও করতে পারেন না।  ব্যাপারটি সত্যিই হতাশাজনক। তবে এবার আপনার কাজ জানা থাকলে আপনি অবশ্যই ইনকাম করতে পারবেন Fiverr নামক ভিন্নধর্মী এক মার্কেটপ্লেস থেকে। ওয়েব সাইটটির পূর্ণ ঠিকানা www.fiverr.com আপনি যে কাজটি পারেন সেটি এ সাইটে অফার করবেন এবং বায়ার তার প্রয়োজন অনুযায়ী আপনাকে দিয়ে কাজটি করিয়ে নেবে। সুতরাং এখানে আপনাকে কাজ খুজঁতে হবে না বরং বায়ারই তার কাজ করানোর জন্য আপনাকে খুজে নেবে। তো চলুন জেনে নেওয়া যাক বিস্তারিত।

 

Fiverr কী?

এটি এমন একটি সাইট যেখানে আপনি আপনার কাজ বিক্রির মাধ্যমে আয় করতে পারবেন। এখানে আপনি আপনার যেকোন সার্ভিস 5 ডলারের বিনিময়ে বিক্রয় করতে পারবেন। ধরুন আপনি গ্রাফিক্স ডিজাইনের কাজ পারেন। তো সেক্ষেত্রে আপনি যে কোন ডিজাইন করে দেওয়ার মাধ্যমে আয় করতে পারেন। ধরুন আপনি লিখলেন আমি 5 ডলারের বিনিময়ে একটি ব্যানার ডিজাইন করে দিতে পারি। এরপর যদি কোন বায়ার ব্যানার তৈরী করাতে চায় তাহলে সে 5 ডলারের বিনিময়ে আপনাকে দিয়ে কাজটি করিয়ে নিতে পারে। গ্রাফিক্স ডিজাইন ছাড়াও এখানে কাজের বিভিন্ন ক্যাটাগরী রয়েছে। যেমন

>>> আপনি একটি কবিতা লিখে দেওয়ার মাধ্যমে আয় করতে পারেন।

>>> লোগো ডিজাইনের মাধ্যমে আয় করতে পারেন।

>>> কোন সাইটের জন্য SEO এর কাজ করার মাধ্যমে আয় করতে পারেন।

>> ওয়েব ডিজাইন করে আয় করতে পারেন।

>>> কারো জন্য ছবি একেও আপনি আয় করতে পারেন।

এধরনের বহুবিধ অফার দিয়ে আপনি আয় করতে পারেন।

 

Fiverr – কীভাবে কাজ করে?

আপনি যে কাজটি করতে দক্ষ সেটির উপরে একটি গিগ তৈরী করুন। আপনার সার্ভিসটি সম্পর্কে বিস্তারিত লিখে অফার করুন তারপর কাজটি পোস্ট করুন। এরপর কোন বায়ারের কাজের চাহিদা যদি আপনার অফারকৃত কাজের সাথে মিলে যায় তাহলে কাজটি করানোর জন্য সে order করবে। আর আপনি সঠিকভাবে কাজটি করে দিলেই বায়ার নির্ধারিত ৫ ডলার পরিশোধ করবে। এ ৫ ডলারের মধ্যে ১ ডলার সাইট কর্তৃপক্ষ কেটে রাখবে এবং বাকি ৪ ডলার আপনি পাবেন। এরপর বায়ার আপনার কাজের একটি Feedback দেবে। মনে রাখবেন Positive Feedback= বেশি Sell. এটির অর্থ আপনি বায়ারের নিকট হতে Positive Feedback পেলে আপনার সার্ভিসটি আরো বেশিবার বিক্রি করতে পারবেন।

আপনি যতবার আপনার সার্ভিসটি বিক্রি করতে পারবেন ততবেশি আয় করতে পারবেন এবং সাইট কর্তৃপক্ষ তত বেশে রেভিনিউ পাবে। তো Fiverr সাইট আপনার সার্ভিসের কারণে এত বেশি রেভিনিউ পাচ্ছে, আপনি কি তাদের কাছে কোন বোনাস আশা করতে পারেন না। অবশ্যই পারেন। আর সাইট কর্তৃপক্ষও ভাল seller দের হতাশ করবে না; সুতরাং আপনি যদি ভাল seller হতে পারেন তাহলে আপনার প্রত্যাশা মোতাবেক তারা আপনাকে কিছু বোনাস দেবে। তো চলুন জেনে নেওয়া যাক এ বিষয়গুলি সম্পর্কে।

Level 1 Sellers:

যেসব Seller কমপক্ষে ১০ বার বা তার বেশি সার্ভিসটি বিক্রি করতে পারবে বা যে সার্ভিসটি করানোর জন্য বায়ারদের নিকট হতে কমপক্ষে ১০ বার ভালো রেটিং এবং ট্রাক সহকারে order আসবে ঐ সার্ভিসটির Seller অটোমেটিক্যালি Level 1 এর পদ পাবে। এ লেভেলে যারা থাকবে তারা নতুন ফিচারে প্রবেশ করার সুযোগ পাবে এবং Advanced services অফার করার সুযোগ পাবে এবং আয়ও বৃদ্ধি পাবে।

Level 2 Sellers:

যেসব Seller পূর্ববর্তী ২ মাসে ৫০ বারের বেশি ভাল রেটিং এবং ট্রাক সহকারে সার্ভিস বিক্রির order পাবে তারা স্বয়ংক্রিয়ভাবে Level 2 পদ অর্জন করবে। এ লেভেলে আরো অনেক বেশি ফিচার যুক্ত হবে এবং Priority support পাবে। আর আয় তো বাড়বেই।

Top Rated Sellers:

এ লেভেলের ‍Seller নির্ধারিত হয় Fiverr সাইট কতৃপক্ষের বাছাইয়ের মাধ্যমে । সাইট কতৃপক্ষ Level 2 seller দের মাঝে থেকে বিভিন্ন বিষয় বিবেচনা করে Top Rated Seller নির্ধারণ করে থাকেন। বিবেচনার ক্ষেত্রে seniority, volume of sales, extreamly high rating, exceptional customar care, community leadership ইত্যাদি বিষয়সমুহকে গুরুত্ব দেওয়া হয়।

Top Rated Seller গণ আরো বেশি সুযোগ ‍সুবিধা ভোগ করেন এবং VIP Support পেয়ে থাকেন।

কিভাবে একই সার্ভিস Repeated Sell করবেন

১. কাজ এবং কথায় আন্তরিক হোন

কোন seller যদি একাধিকবার কোন সার্ভিস বিক্রি করতে চান তাহলে তাকে অবশ্যই কাজে এবং কথায় আন্তরিক হতে হবে। তবেই না বায়ারের নিকট থেকে ভালো রিভিউ পাওয়া যাবে। আপনার সার্ভিসটি যদি বায়ারকে সন্তষ্ট করতে পারে তবে আবারও আপনার নিকট থেকে এ সার্ভিসটি নিতে আগ্রহী হবে। বায়ার যদি আপনার নিকট কাজ বিষয়ক কোন কিছু জানতে চায় তাহলে সুন্দরভাবে সঠিক উত্তরটি দিন।

২. কাজের ক্ষেত্রে স্বতন্ত্র হোন

ধরুন আপনি কোন বিষয়ের উপর ই-বুক লিখলেন এবং সেটি Fiverr- এ সেল করার জন্য অফার করলেন। কোন বায়ার যদি আপনার ই-বুকটি কেনে এবং তার ভাল লাগে তবেই না সে আপনার নিকট থেকে ই-বুক কেনার ব্যাপারে আগ্রহী হবে। আপনার ই-বুকে কোন বিষয় যদি স্বতন্ত্রভাবে সুন্দর করে উপস্থাপন করতে পারেন তাহলে বায়ারের অবশ্যই ভালো লাগবে। সুতরাং সময় একটু বেশি লাগলেও কাজগুলি সুন্দর এবং স্বতন্ত্রভাবে বা একটু ভিন্নতার সহিত উপস্থাপন করার চেষ্টা করুন।

৩. ভাল রিভিউ পাওয়ার উপায়

ভাল একটি রিভিউ আপনার সার্ভিস বিক্রির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। সাধারণত রিভিউ ছাড়া কোন বায়ারই আপনার সার্ভিসের প্রথম গ্রাহক হতে চাইবে না যেহেতু আপনার কাজ সম্বন্ধে তার কোন ধারনাই নেই। ভাল একটি রিভিউ থাকলে অন্য বায়াররাও আপনার কাজের ব্যাপারে আগ্রহী হবে। সুতরাং আপনার সার্ভিসের প্রথম রিভিউটা খুব গুরুত্বপূর্ণ। প্রথম কাস্টমার বা প্রথম দু-তিনজন কাস্টমারের নিকট থেকে ভাল রিভিউ পাওয়ার জন্য আপনি তাদের প্রয়োজন অনুযায়ী ছোটোখাটো আরও দু-একটি কাজ ফ্রি করে দেওয়ার অফার করতে পারেন। এতেই তারা খুশি হয়ে ভালো একটি রিভিউ দেবে বলে আশা করা যায়।

কিভাবে Fiverr-এ আপনার অফারটিকে আকর্ষণীয় করে তুলবেন

Fiverr-এ একই সার্ভিসের উপর অনেক অফার থাকতে পারে । যেহেতু এটি একটি মার্কেটপ্লেস; সুতরাং আপনার সার্ভিসটি বিক্রি করতে হলে আপনাকেও প্রতিদ্বন্দিতা করতে হবে। একটু কৌশলের মাধ্যমে কাজ করলেই আপনি আপনার বিডটিকে আকর্ষণীয় করে তুলতে পারেন এবং প্রতিদ্বন্দিতায় এগিয়ে থাকতে পারেন। তো চলুন বিস্তারিত দেখে নেওয়া যাক।

১. সুন্দর একটি টাইটেল

সুন্দর একটি টাইটেল থাকলেই আপনার অফারটি বায়ারদের নিকট আরও বেশি গ্রহনযোগ্য হবে। যেহেতু টাইটেলই সর্বপ্রথম বায়ারদের দৃষ্টি আকর্ষণ করে। টাইটেলের মাঝে আপনার অফারকৃত সার্ভিসের মূল কীওয়ার্ডগুলি অবশ্যই উল্লেখ করবেন।

২. বিষয়বস্তুর সঙ্গে সঙ্গতিপূর্ণ  ছবি

আপনার সার্ভিসের অফার সংশ্লিষ্ট একাধিক ছবি আপনার অফারটিকে আরও আকর্ষণীয় করে তুলবে। একটি কার্যকরী ছবি হাজারটি বাক্যের চেয়েও শ্রেয়তর। সুতরাং অফারের সাথে যে ছবিটি সংযুক্ত করবেন সেটি গুরুত্বের সঙ্গে বাছাই করুন।

৩. কার্যকরী বর্ণনা

আপনি যে সার্ভিসটি অফার করবেন সেটির একটি সুন্দর বর্ণনা দেওয়ার চেষ্টা করুন তাহলে বায়ার আপনার সার্ভিসটি কেনার ব্যপারে আগ্রহী হবে। আপনার সার্ভিসের ডেসক্রিপশন তারাই পড়বে যারা আপনার টাইটেল এবং ছবি দেখে আগ্রহী হওয়ার পর আরও বিস্তারিত জানতে ক্লিক করবে। সুতরাং ডেসক্রিপশনটি এমনভাবে লিখুন যেন এটি পড়লে বায়ার আপনার সার্ভিসটি কেনার জন্য order করার আগ্রহ খুজে পান।

কিভাবে Fiverr থেকে টাকা তুলবেন

Fiverr থেকে আপনার উপার্জনকৃত অর্থ Paypal- এর মাধ্যমে উত্তোলন করতে পারবেন। আপনি যদি ৫ ডলার আয় করেন সেক্ষেত্রে আপনার একাউন্টে জমা হবে ৪ ডলার। কারণ সাইট কর্তৃপক্ষ ১ ডলার তাদের কমিশন হিসাবে কেটে রাখবে। তো এ হিসাবেই আপনার একাউন্টে অর্থ জমা হবে। এরপর জমাকৃত অর্থ আপনি paypal এর মাধ্যমে তুলতে পারবেন। এছারা, সম্প্রতি সংযুক্ত হয়েছে বাংলাদেশের জন্য সহজ ও নির্ভরযোগ্য পেমেন্ট সিস্টেম পেওনিয়ার ডেবিট মাষ্টার কার্ড। অর্থাৎ, পেওনিয়ার ডেবিট মাষ্টার কার্ডের মাধ্যমেও টাকা উত্তোলন করা যাবে।

  (2567)

Share Button
  

FavoriteLoadingপ্রিয় যুক্ত করুন

এলার্ম বিভাগঃ আউটসোর্সিং

এলার্ম ট্যাগ সমূহঃ > >

Ads by Techalarm tAds

এলার্মেন্ট করুন

You must be Logged in to post comment.

© টেকএলার্মবিডি।সবচেয়ে বড় বাংলা টিউটোরিয়াল এবং ব্লগ | সর্বসত্ত্ব সংরক্ষিত

জেগে উঠো প্রযুক্তি ডাকছে হাতছানি দিয়ে!!!


Facebook Icon