কপিরাইট ফ্রি ছবির জন্য যে পাঁচটি ওয়েবসাইট আমি ব্যবহার করি | টেকএলার্মবিডি।সবচেয়ে বড় বাংলা টিউটোরিয়াল এবং ব্লগ
Profile
Tutorialsbangla

মোট এলার্ম : 7 টি


আমার এলার্ম পাতা »

» আমার ওয়েবসাইট : https://www.bloggingnseo.xyz

» আমার ফেসবুক : www.facebook.com/bengalitutorials

» আমার টুইটার পাতা :


স্পন্সরড এলার্ম



কপিরাইট ফ্রি ছবির জন্য যে পাঁচটি ওয়েবসাইট আমি ব্যবহার করি
FavoriteLoadingপ্রিয় যুক্ত করুন
Share Button

কপিরাইট ফ্রি ছবি খুঁজে পাওয়ার একটা সহজ উপায় হচ্ছে গুগলে image সার্চ দিয়ে সেখান থেকে টুল সিলেক্ট করে ‘labeled for reuse’ কিংবা  ‘labeled for reuse with modification’ সিলেক্ট করে পাওয়া ছবি ব্যবহার করা। সেক্ষেত্রে আমরা অনেকেই ছবির বর্ণনা না পড়েই ছবিটা নিয়ে ব্যবহার করতে শুরু করে দেই যা ঠিক না। অনেক ছবিই আছে যেগুলো ক্রিয়েটিভ কমন্সের অন্তর্ভুক্ত হলেও সেগুলো বাণিজ্যিকভাবে ব্যবহার করার জন্য এর চিত্রগ্রাহকের নাম এবং লাইসেন্স এর লিংক দিতে হয়। আমি গুগল সার্চ ছাড়া নিচের  পাঁচটি ওয়েবসাইট ব্যবহার করি এই ধরনের ছবি খুঁজে পেতে-

  1. Pixabay
  2. Pixbangla
  3. Flickr
  4. Wikipedia Commons
  5. Pexels

এর ভেতরে একটি উইকিপিডিয়ার প্রডাক্ট বাকিগুলো ছবির ওয়েবসাইট। প্রতিটি ছবির সাথে লাইসেন্স এর বর্ণনা প্রত্যেকটি ওয়েবসাইটেই পাবেন। সেখানে যদি কোন ছবির বর্ণনায় লেখা থাকে এর ফটোক্রেডিট দিতে হবে তাহলে সেটার ক্ষেত্রে দেয়াই ভালো। আমি প্রথম ওয়েবসাইটটিকে এক নম্বরে রেখেছি কারণ এটির বেশীরভাগ ছবি এমনিতেই নিয়ে ব্যবহার করা যায়। এই টিউনের থাম্বনেইলে যে ছবি দেখতে পাচ্ছেন সেটিও আসলে এখান থেকে নেয়া। দুই নম্বরে রেখেছি Pixbangla কে, কারণ এটিই একমাত্র কপিরাইট ফ্রি ছবির বাংলা ওয়েবসাইট(আর কোন ওয়েবসাইটের নাম আমার জানা নেই)। তিনে ফ্লিকার, চারে রেখেছি উইকিমিডিয়াকে- ফ্রি ছবির অফুরন্ত ভাণ্ডার এই দুটি সাইট। পাঁচ নম্বর সাইটটিও প্রথম দুটির মত।

আপনার ব্লগ, ওয়েবসাইট বা, যেকোন জায়গায়  ভালো মাণের ছবি ব্যবহার করুন, বৈধভাবে ব্যবহার করুন, ফ্রিতেই ব্যবহার করুন। (1644)

Share Button
  

FavoriteLoadingপ্রিয় যুক্ত করুন

এলার্ম বিভাগঃ ইন্টারনেট

এলার্ম ট্যাগ সমূহঃ > >

Ads by Techalarm tAds

এলার্মেন্ট করুন

You must be Logged in to post comment.

© টেকএলার্মবিডি।সবচেয়ে বড় বাংলা টিউটোরিয়াল এবং ব্লগ | সর্বসত্ত্ব সংরক্ষিত

জেগে উঠো প্রযুক্তি ডাকছে হাতছানি দিয়ে!!!


Facebook Icon