ইউ.এক্স ( UX DESIGN ) নিয়ে কমন কিছু প্রশ্ন এবং তার উত্তর। UX কি? কীভাবে শিখবো ইত্যাদী | টেকএলার্মবিডি।সবচেয়ে বড় বাংলা টিউটোরিয়াল এবং ব্লগ
Profile
তাহমিদ হাসান

মোট এলার্ম : 279 টি

তাহমিদ হাসান
দেখিতে গিয়াছি পর্বতমালা,,, দেখিতে গিয়াছি সিন্ধু,,, দেখা হয় নাই চক্ষু মেলিয়া,,, ঘর হতে শুধু দু’পা ফেলিয়া,,, একটি ধানের শীষের উপর একটি শিশির বিন্দু। !!!!!!!!! তাই টেকএলার্মবিডিতে এসেছি জানার জন্য।

আমার এলার্ম পাতা »

» আমার ওয়েবসাইট : http://www.graphicalarm.com

» আমার ফেসবুক : www.facebook.com/tahmid.hasan3

» আমার টুইটার পাতা : www.twitter.com/tahmid1993


স্পন্সরড এলার্ম



ইউ.এক্স ( UX DESIGN ) নিয়ে কমন কিছু প্রশ্ন এবং তার উত্তর। UX কি? কীভাবে শিখবো ইত্যাদী
FavoriteLoadingপ্রিয় যুক্ত করুন
Share Button

ইউ.এক্স নিয়ে কমন কিছু প্রশ্ন এবং তার উত্তর

১. ইউ.এক্স কি?

উত্তরঃ ইউ.এক্স শব্দের অর্থ হচ্ছে ইউজার এক্সপেরিয়েন্স বা ব্যাবহারকারীরর অভিজ্ঞতা। যখন কোন প্রডাক্ট ডেভেলোপমেন্ট করার সময় ডেভেলোপার ইউজারের চাহিদাকে প্রধান্য দেয়। (অর্থাৎ সে যে প্রডাক্ট ডেভেলোপ করতে চায়, সেই প্রডাক্টতো কেউ না কেউ ব্যাবহার করবে, ব্যাবহার করার সময় হয়তো ইউজার চিন্তা করবে যে, এই প্রডাক্টটিতে এই,এই (অমুক , অমুক ) অপশন থাকলে হয়তো প্রডাক্টটি ব্যাবহার করতে আমার আরো ভাল লাগতো বা ভাল হতো। ) যখন একজন ডেভেলোপার বাজারে তার প্রডাক্টটি মার্কেটিং করার আগেই ইউজারের কাছে গিয়ে তার মতামত জানতে চেষ্ট করে (এভাবে যে, আমি অমুক একটা প্রডাক্ট ডেভেলোপ করতে চাচ্ছি, এখানে কোন কোন সুবিধা বা অপশন থাকলে আপনি এটা খুব সহজভাবে ব্যাবহার করতে পারবেন?) এবং সেই অনুযায়ী তার প্রডাক্টটি ডেভেলোপ করে। তার নামই হচ্ছে ইউ.এক্স। তবে শুধু ইউজারকে নিয়ে গবেষণাই নয় বরং আরো অনেক ব্যাপার আছে যা সব কিছু নিয়ে ইউ.এক্স কাজ করে।

২. কেন আমি ইউ.এক্স নিয়ে কাজ করবো বা কেন ইউ.এক্স প্রয়োজন?

উত্তর: অনেক সময়ই আমরা দেখি যে, একই প্রডাক্ট তবে দুইটা কম্পানি। একটি প্রডাক্ট এর চাহিদা খুব বেশী আর আরেকটির চাহিদা অনেক কম। উদাহরণ হিসেবে আমি যদি স্যামসাং এবং আইফোনকে বেছে নেই, তাহলে আপনারা দেখবেন যে, স্যামসাং এর চেয়ে আইফোন খুব বেশী জনপ্রিয়। আবার কেউ যদি শুধু কথা বলার জন্য একটা মোবাইল কিনে তাহলে সে, নোকিয়া ১১০০ মডেলের মোবাইলটাই বেছে নেয়। আবার অনেক সময় দেখা যায় যে, আমরা কোন রেস্টুরেন্টে একবার নাস্তা করতে গেলে দ্বিতীয়বার আর যাওয়ার জন্য মনস্থির করি না। যারা দুর পাল্লার সফর করতে অভ্যস্ত , তারা কিন্তু গ্রিন লাইন অথবা হানিফের গাড়ীতেই বেশী চড়তে পছন্দ করেন। কেন এমন?

এটার একটাই কারন, ব্যাবহারকারী যা যায়, তারা সেই সকল সার্ভিস প্রোভাইড করে। তারা তাদের সার্ভিস চালু করার আগে ইউজারের চাওয়াকে প্রধান্য দিয়েছে। যারা যত গভীর এবং ভাল ভাবে ইউজার নিয়ে গবেষণা করেছে তারা ততবেশী ইউজারের কাছে যেতে পেরেছে।

সর্বশেষ আরেকটি উদাহরণ দেই, আমাদের দেশে অনেক প্লাস্টিকের পন্য আছে, কিন্তু আমরা যখন কোন কিছু কিনতে যাই তখন ৯০% লোকই আর.এফ.এল পন্য বেছে নেয়। কেন নেয়? এটা আপনারাই ভাবুন।

এভাবে সকল ক্ষেত্রেই দেখা যায় যে, তারাই টিকে থাকতে পারে যারা তাদের প্রডাক্ট ডেভেলোপ করার পূর্বে ইউজারকে নিয়ে বেশী রিসার্চ করে। আর তাদের প্রডাক্টই জনপ্রিয়তার তুঙ্গে অবস্থান করে, যারা তাদের প্রডাক্ট ডেভেলোপ করার পূর্বে প্রচুর পরিমানে ইউজারকে নিয়ে রিসার্চ করে। আশা করি বুঝতে পারছেন।

৩. ইউ.এক্স মানেই কি শুধু ওয়েব ডিজাইন/ডেভেলোপমেন্ট বা সফ্টওয়্যার ডেভেলোপমেন্ট?

উত্তর: উপরের প্রশ্নের উত্তরেই হয়তো আপনার এতক্ষণে বুঝে গিয়েছেন যে, ইউ.এক্স মানেই ওয়েবসাইট ডিজাইন/ডেভেলোপমেন্ট বা সফটওয়্যার ডেভেলোপমেন্ট না। হা এটাই সত্যি যে, ইউ.এক্স মানেই ওয়েব সাইট ডিজাইন/ডেভেলোপমেন্ট বা সফটওয়্যার ডেভেলোপমেন্ট নয়।

যে কোন প্রডাক্ট ই ইউজারের জন্য তৈরী করা হয়, সুতরাং সকল প্রডাক্ট এর জন্যই ইউজার রিসার্চ বা ইউ.এক্স নিয়ে গবেষনা করা দরকার।

৪. ইউ.আই কে কি ইউ.এক্স বলা যায়?

উত্তরঃ না শুধু ইউ.আই কে কখনই ইউ.এক্স বলা যায় না। বরং ইউ.আই টা হচ্ছে ইউ.এক্স এর একটা পার্ট।

৫. একজন ডিজাইনার বা ডেভেলোপার যদি নিজে নিজেই ইউজারকে নিয়ে চিন্তা করে কোন প্রডাক্ট ডিজাইন বা ডেভেলোপমেন্ট করে, তাহলে কি তার ডিজাইন বা ডেভেলোপমেন্ট কে ইউ.এক্স ডিজাইন বা ডেভেলোপমেন্ট বলা যাবে? বা তাকে কি ইউ.এক্স ডিজাইনার বলা যাবে?

উত্তর: একজন ডিজাইনার বা ডেভেলোপার যদি নিজে নিজেই ইউজারকে নিয়ে চিন্তা করে কোন প্রডাক্ট ডিজাইন বা ডেভেলোপমেন্ট করে তাহলেও তার ডিজাইন বা ডেভেলোপমেন্ট কে ইউ.এক্স ডিজাইন বা ডেভেলোপমেন্ট বলা যাবে না। কেননা, ইউ.এক্স ডিজাইন করতে হলে, সরাসরি ব্যাবহারকারীর কাছে ডিজাইন বা ডেভেলোপ করার আগেই যেতে হবে। যা আমি প্রথমেই বলেছি।

ব্যাবহারকারীকে নিয়ে গবেষনা না করে, ইউজারের মতামত না জেনে যদি কেউ ডিজাইন করে (যদিও সে নিজে নিজে চিন্তা করে বের করে) তাহলে তাকে ইউ.এক্স ডিজাইনার বলা যাবে না।

৬. একটা প্রডাক্ট ডেভেলোপমেন্ট করার জন্য তার মধ্যে কি কি বৈশিষ্ট্য থাকা অত্যাবশ্যকীয়?

উত্তরঃ একটা প্রডাক্ট ইউজার ফ্রেইন্ডলি করার জন্য তার মধ্যে ৬ টা গুন থাকা অত্যাবশ্যকীয় :

# প্রডাক্টটি ইউজফুল হওয়া

# প্রডাক্টটি ইউজেবল হওয়া

# প্রডাক্টটি ফাইন্ডেবল হওয়া

# প্রডাক্টটি ক্রেডিবল হওয়া

# প্রডাক্টটি এক্সেসিবল হওয়া

# প্রডাক্টটি ডিসায়ারেবল হওয়া

এগুলো নিয়ে বিস্তারিত আরেকদিন আলোচনা করবো।

৭. ইউ.এক্স শিখবো কিভাবে?

উত্তর: ইউ.এক্স টা সম্পূর্ণ প্রাকটিক্যাল বিষয়। এটা কোন থিউরিক্যাল বিষয় নয়। তাই ইউ.এক্স শিখতে হলে অবশ্যই কোন না কোন বা করো না কারো গাইড নেওয়া দরকার। একা একা ইউ.এক্স শিখা সম্ভব নয়। যদিও ইউ.এক্স এর উপরেঅনেক বই পাওয়া যায়। একটু হলেও সরাসরি কারো গাইড দরকার।

আমাদের বাংলাদেশে UX DESIGN শিখানোর একমাত্র প্রতিষ্ঠান হচ্ছে USERHUB

ধন্যবাদ

TAHMID HASAN

(962)

Share Button
  

FavoriteLoadingপ্রিয় যুক্ত করুন

এলার্ম বিভাগঃ ওয়েব ডিজাইন

এলার্ম ট্যাগ সমূহঃ > >

Ads by Techalarm tAds

এই এলার্মটিতে ১টি এলার্মেন্টস করা হয়েছে

এলার্মেন্ট করুন

You must be Logged in to post comment.

© টেকএলার্মবিডি।সবচেয়ে বড় বাংলা টিউটোরিয়াল এবং ব্লগ | সর্বসত্ত্ব সংরক্ষিত

জেগে উঠো প্রযুক্তি ডাকছে হাতছানি দিয়ে!!!


Facebook Icon