:: ওয়েব ডিজাইনারদের জন্য প্রয়োজনীয় ৯ টি টুলস :: | টেকএলার্মবিডি।সবচেয়ে বড় বাংলা টিউটোরিয়াল এবং ব্লগ
Profile
তাহমিদ হাসান

মোট এলার্ম : 279 টি

তাহমিদ হাসান
দেখিতে গিয়াছি পর্বতমালা,,, দেখিতে গিয়াছি সিন্ধু,,, দেখা হয় নাই চক্ষু মেলিয়া,,, ঘর হতে শুধু দু’পা ফেলিয়া,,, একটি ধানের শীষের উপর একটি শিশির বিন্দু। !!!!!!!!! তাই টেকএলার্মবিডিতে এসেছি জানার জন্য।

আমার এলার্ম পাতা »

» আমার ওয়েবসাইট : http://www.graphicalarm.com

» আমার ফেসবুক : www.facebook.com/tahmid.hasan3

» আমার টুইটার পাতা : www.twitter.com/tahmid1993


স্পন্সরড এলার্ম



:: ওয়েব ডিজাইনারদের জন্য প্রয়োজনীয় ৯ টি টুলস ::
FavoriteLoadingপ্রিয় যুক্ত করুন
Share Button

ওয়েব ডিজাইন হলো একটি আর্ট। ক্রিয়েটিভিটি আর চেষ্টা থাকলে যে কেউ ওয়েব ডিজাইনার হতে পারে। ওয়েব ডিজাইনারদের সহায়তার জন্য অনেক টুলস রয়েছে। এই টুলসগুলো ওয়েব ডিজাইনারের কাজকে সহজ করে। আসুন জেনে নিই তেমনি কিছু প্রয়োজনীয় টুলস সম্পর্কে।

webdesign_hd

ফায়ার এফটিপি

ডিজাইনারদেরকে কাজের প্রয়োজনে সার্ভারে ফাইল আপলোড করতে হয়। ব্রাউজার দিয়ে সার্ভারে ফাইল আপলোড করা বেশ ঝামেলারই বটে। তবে ব্রাউজারকেই যদি এফটিপি সফটওয়্যার বানিয়ে সমস্যাটির সমাধান করা সম্ভব। ‘ফায়ার এফটিপি’ মজিলা ফায়ারফক্সের অ্যাডঅন বা এক্সটেনশন যেটি ব্রাউজারের উইন্ডোতেই এফটিপি সার্ভারে অ্যাক্সেসের সুযোগ দেয়। এই অ্যাডঅনটি থাকলে আলাদভাবে এফটিপি ক্লায়েন্ট ব্যবহারের দরকার নেই। এটি ব্রাউজার থেকে এফটিপি ক্লায়েন্ট সফটওয়্যারে মুভ করার সময় বাঁচায়।

ডাউনলোড ও ইন্সটল করতে http://bit.ly/dEDeMS এখানে ক্লিক করুন।

stock-footage-web-design

ফায়ারবাগ

একজন ওয়েব ডিজাইনার বা ডেভেলপারের জন্য সবচেয়ে উপযোগি ও কাজের অ্যাডঅন বলা হয় ‘ফায়ারবাগ’কে। এটির মাধ্যমে সিএসএস, এইচটিএমএল, জাভাস্কিপ্ট কোড পরিবর্তন করে সরাসরি সেই পরিবর্তন লক্ষ্য করা যায়। এভাবে পরিবর্তন করার পর কোডটি কপি করে আপনি মূল ফাইলে আপডেট করে সহজেই আপনার পছন্দের ডিজাইনটি তৈরি করতে পারবেন।  

ডাউনলোড ও ইন্সটল করতে http://bit.ly/fx8bQ3 এখানে ক্লিক করুন।

এইচটিএমএল ভেলিডেটর

 এটিও ফায়ারফক্স অ্যাডঅন, যা ওয়েবপেজের এইচটিএমএলকে ব্রাউজারে যথার্থভাবে সমর্থন করতে সহায়তা করে। যখন কোনো ওয়েবপেজ ফায়ারফক্সে লোড হয় তখন এটি এইচটিএমএল ভেলিডেট করে এবং স্ট্যাটাসবারে একটি আউকন দেখায়। যখন আপনি ঐ আইকনের উপর আপনার মাউস রাখবেন তখন এটি এইচটিএমএল ভুলগুলো প্রদর্শন করে। আপনি আরেকটি উইন্ডোতে এই ভুলগুলোর সোর্সকোড দেখতে পাবেন।

ডাউনলোড ও ইন্সটল করতে http://bit.ly/YPIE5g এখানে ক্লিক করুন।

 

সিএসএস ভেলিডেটর

এটিও মজিলা ফায়ারফক্সের আরেকটি অ্যাডঅন যা সিএসএস ভেলিডেট করে। এটি ডব্লিউথ্রিসি সিএসএস ভেলিডেশনের সঙ্গে সম্পৃক্ত ও সিএসএস ভুলগুলো খুঁজে পেতে সহায়তা করে। মাউসের ডানবাটন ক্লিক মেনুর মাধ্যমে এই ভুলগুলো আরেকটি নতুন ব্রাউজারে দেখা যায়।  

ডাউনলোড ও ইন্সটল করতে http://mzl.la/16h33FW এখানে ক্লিক করুন।

 web

কালার ডিটেক্টর

এটি একটি সফটওয়্যার যা আপনার মনিটর স্কিনের যেকোনো স্থানের কালার বা রঙ ডিটেক্ট করে এবং ঐ কালারটির একটি হেক্সাডেসিমেল কালার কোড তৈরি করে। আপনার স্কিনে দেখা কোনো কালার আপনার ওয়েবপেজে ব্যবহার করতে চাইলে এই সফটওয়্যারের মাধ্যমে আপনি ঐ কালার কোডটি নিয়ে ব্যবহার করতে পারবেন। এজন্য ঐ কালারটির উপর আপনার মাউসের কার্সরটি নিন, এরপর ফ্রিজের জন্য F5 চাপুন ও হেক্সাকোড কপির জন্য F6 চাপুন। তাহলে আপনার পছন্দের কালারটির হেক্সাকোড উইন্ডোজ ক্লিপবোর্ডে যুক্ত হয়ে যাবে এবং আপনি ব্যবহার করতে পারবেন।  

ডাউনলোড ও ইন্সটল করতে http://bit.ly/UWAwmL এখানে ক্লিক করুন।

 

কালার লাভার

এটি একটি ওয়েব বেসড সার্ভিস। এখানে আপনি বিশ্বের বিভিন্ন প্রান্তের ব্যবহারকারীদের ব্যবহৃত কালার, প্যাটার্ন এবং কালার প্যাটার্ন খুঁজে পাবেন। এখন আপনার ওয়েব পেজের সঙ্গে মানানসই ও প্রয়োজনীয় কালারটি বেছে নিতে পারে। যারা কালার বা রঙ পছন্দ করেন তাদের জন্য এটি একটি অসাধারণ জায়গা।

এই ওয়েব সাইটে যেতে http://bit.ly/xZ4mZ এখানে ক্লিক করুন।

 

মেজারআইটি

এটিও একটি ফায়ারফক্স অ্যাডঅন, যা একটি ওয়েবপেজের পেজ এলিমেন্ট পরিমাপ করে। এটি ওয়েবপেজের উপর রুলার আঁকে এবং পেজ এলিমেন্টটির বিভিন্ন পরিমাপের তথ্য দেয়। এই টুলের মাধ্যমে আপনার যে লেআউটটি পছন্দ হোক সাথে সাথেই তা পরিমাপ করতে পারবেন এবং আপনার ওয়েব ডিজাইনে সেটি ব্যবহার করতে পারবেন।  

ডাউনলোড ও ইন্সটল করতে http://bit.ly/f1EwWI এখানে ক্লিক করুন।

 

কম্পফাইট

এটি একটি ওয়েব নির্ভর সার্চ টুল যা ইমেজ শেয়ারিং সাইট ফ্লিকার থেকে ইমেজ অর্থাৎ ছবি খুঁজে পেতে সহায়তা করে। আপনার ওয়েবসাইটে ব্যবহারের জন্য মানানসহ ছবি দ্রুত খুঁজে পেতে এই সফটওয়্যারটি অসাধারণ কাজে লাগবে।

এই ওয়েব সাইটে যেতে http://bit.ly/9dkr6F এখানে ক্লিক করুন।

 

অসাম স্ক্রীনশট

এই প্লাগইন দিয়ে আপনি খুব সহজেই ওয়েব পেজের যে কোন অংশের স্ক্রীন ক্যাপচার করে তা এডিট করতে পারেন। এই অসাধারণ টুলসটি ক্রোম এবং ফায়ার ফক্সে পাওয়া যায়।

ডাউনলোড ও ইন্সটল করতে http://mzl.la/14jD4h1 (ফায়ারফক্স) http://bit.ly/19L5Axs (633)

Share Button
  

FavoriteLoadingপ্রিয় যুক্ত করুন

এলার্ম বিভাগঃ ওয়েব ডিজাইন

এলার্ম ট্যাগ সমূহঃ > >

Ads by Techalarm tAds

এলার্মেন্ট করুন

You must be Logged in to post comment.

© টেকএলার্মবিডি।সবচেয়ে বড় বাংলা টিউটোরিয়াল এবং ব্লগ | সর্বসত্ত্ব সংরক্ষিত

জেগে উঠো প্রযুক্তি ডাকছে হাতছানি দিয়ে!!!


Facebook Icon