আসুন ওয়েব ডিজাইন শিখি নিজে নিজেই(পর্ব-৩) | টেকএলার্মবিডি।সবচেয়ে বড় বাংলা টিউটোরিয়াল এবং ব্লগ
Profile
Adnan Aich

মোট এলার্ম : 4 টি

Adnan Aich
জ্ঞান শিখতে হয় অজ্ঞানের কাছে থেকে........................!!! আমি ভীষণ অজ্ঞ। তাই টেক এলার্ম বিডি তে যোগ দিলাম কিছু জ্ঞান বিলাতে। আশাকরি হতাশ করবো না!

আমার এলার্ম পাতা »

» আমার ওয়েবসাইট :

» আমার ফেসবুক : adnan.aich@gmail.com

» আমার টুইটার পাতা :


স্পন্সরড এলার্ম



আসুন ওয়েব ডিজাইন শিখি নিজে নিজেই(পর্ব-৩)
FavoriteLoadingপ্রিয় যুক্ত করুন
Share Button

আসসালামু আলাইকুম! আজ আমরা বিভিন্ন ট্যাগ সম্পর্কে জানবো। শুরুতেই বলি ট্যাগ কাকে বলে।

ট্যাগঃ প্রোগ্রামের মধ্যে <> এবং </> এই দুইটা চিহ্ন এবং এর মধ্যে কিছু শব্দ  যেমন html, head, title, body এগুলোকে keyword বলে এবং <> বা </> চিহ্ন এবং এর মাঝে লেখা একটি keyword কে ট্যাগ বলা হয়। যেমন <html> অর্থ  html ট্যাগ। HTML এ দুই ধরনের ট্যাগ রয়েছে, <> চিহ্ন এবং keyword  দিয়ে গঠিত ট্যাগ কে শুরু ট্যাগ এবং </> চিহ্ন এবং keyword  দিয়ে গঠিত ট্যাগ কে শেষ ট্যাগ বলে। যেমন <body> অর্থ body শুরু এবং </body> অর্থ body শেষ ট্যাগ।

আমি গত পর্বে যে বেসিক গঠনটা দেখিয়েছিলাম সেখানে থেকে এখন নিশ্চয় ট্যাগ গুলো সনাক্ত করতে অসুবিধা হবেনা? সব সময় মনে রাখতে হবে প্রতিটা ট্যাগেরই শেষ ট্যাগ দিতে হবে। যদিও দুই একটা ট্যাগের শেষ ট্যাগ নেই তবে সেগুলো আমি পর্যায়ক্রমে আলোচনা করবো।

এবার HTML এর বেসিক ট্যাগ গুলোর কাজ নিয়ে একটু বলি।

<html>বা htmlট্যাগঃ HTML এ প্রোগ্রাম লেখার জন্য সনস্ত কোড কে <html></html>এর মাঝে লেখা হয়।

<head>বা head ট্যাগ: <head></head> এর ভেতরে <title></title> ট্যাগ লেখা হয় যার মাধ্যমে ওয়েব সাইটের শিরোনাম প্রদর্শনের ব্যাবস্থা করা হয়। যা ব্রাউজারের title bar এ দেখা যায়। এছারা css এর stylesheet কে head ট্যাগের মধ্যেই call করা হয়।

<body> বা body ট্যাগঃ <body> বা body ট্যাগ খুবই গুরুত্বপূর্ণ। কারন একটি ওয়েব সাইটের মূল উপাদান সমুহ এই <body> </body> ট্যাগের মধ্যেই অবস্থান করে। এই ট্যাগের ভেতরে লেখা অংশটুকুই শুধু ব্রাউজারের মূল অংশে প্রদর্শিত হয়।

উপরে উল্লেখিত ট্যাগ গুলো হচ্ছে HTML এর বেসিক ট্যাগ। আগামী পর্বে অন্যান্য গুরুত্ত্বপূর্ণ ট্যাগ গুলো নিয়ে আলোচনা করবো। ভালো থাকবেন সবাই। (741)

Share Button
  

FavoriteLoadingপ্রিয় যুক্ত করুন

এলার্ম বিভাগঃ ওয়েব ডিজাইন

এলার্ম ট্যাগ সমূহঃ > >

Ads by Techalarm tAds

এলার্মেন্ট করুন

You must be Logged in to post comment.

© টেকএলার্মবিডি।সবচেয়ে বড় বাংলা টিউটোরিয়াল এবং ব্লগ | সর্বসত্ত্ব সংরক্ষিত

জেগে উঠো প্রযুক্তি ডাকছে হাতছানি দিয়ে!!!


Facebook Icon