গ্রাফিক্স ডিজাইনারদের কর্মক্ষেত্র ও আয় করার উপায় সমূহ | টেকএলার্মবিডি।সবচেয়ে বড় বাংলা টিউটোরিয়াল এবং ব্লগ
Profile
তাহমিদ হাসান

মোট এলার্ম : 279 টি

তাহমিদ হাসান
দেখিতে গিয়াছি পর্বতমালা,,, দেখিতে গিয়াছি সিন্ধু,,, দেখা হয় নাই চক্ষু মেলিয়া,,, ঘর হতে শুধু দু’পা ফেলিয়া,,, একটি ধানের শীষের উপর একটি শিশির বিন্দু। !!!!!!!!! তাই টেকএলার্মবিডিতে এসেছি জানার জন্য।

আমার এলার্ম পাতা »

» আমার ওয়েবসাইট : http://www.graphicalarm.com

» আমার ফেসবুক : www.facebook.com/tahmid.hasan3

» আমার টুইটার পাতা : www.twitter.com/tahmid1993


স্পন্সরড এলার্ম



গ্রাফিক্স ডিজাইনারদের কর্মক্ষেত্র ও আয় করার উপায় সমূহ
FavoriteLoadingপ্রিয় যুক্ত করুন
Share Button

আসসালামু আলাইকুম

বর্তমান সময়ের একটি আকর্ষণীয় পেশা হচ্ছে গ্রাফিক্স ডিজাইন । যারা নিজেদের ক্রিয়েটিভ ধারনাকে রঙ তুলির মাধমে প্রকাশ করতে চান তাদের জন্য গ্রাফিক্স ডিজাইন একটি অন্যতম মাধ্যম । গ্রাফিক্স ডিজাইন যেমনি একটি সম্মান জনক পেশা তেমনি আয়েরও অন্যতম উৎস। বাংলাদেশ এবং দেশের বাইরে ভাল মানের গ্রফিক্স ডিজাইনারদের ব্যাপক চাহিদা । সময়ের পরিবর্তনের সাথে সাথে মানুষের চিন্তা চেতনারও পরিবর্তন হচ্ছে, যার ফলে সকল কাজের মধ্যে একটি আর্টিফিশিয়াল ভাব লক্ষণীয় । অতীতের ধ্যান ধারনাকে পেছনে ফেলে বিনোদন এবং প্রচারের ক্ষেত্রে গ্রাফিক্স ডিজাইনারদের শিল্প কর্ম গুলোর গ্রহন যোগ্যতা দিন দিন বেড়েই চলছে । আমাদের দৈনন্দিন প্রয়োজনীয় জিনিসপত্র যেমন- ভিজিটিং কার্ড, ডাইরি, বিবাহের কার্ড, ক্যালেন্ডার, ডিজিটাল ব্যানার, ফেস্টুন, বিল বোর্ড, ঈদ কার্ড,পেপার অ্যাড,পোস্টার সকল প্রকার প্রিন্টিং কাজের ক্ষেত্রে গ্রাফিক্স ডিজাইনারদের হাতের ছোঁয়ায় সেগুলো আরও দৃষ্টিনন্দন হয়ে উঠে । এগুলো গ্রহন করার মধ্য দিয়ে আমাদের রুচিবুদের পরিবর্তন লক্ষ করা যায় । এ পরিবর্তনই অন্যান্য পেশা জীবীদের সাথে গ্রাফিক্স ডিজাইনারদের একই সারিতে দাড়াতে সহায়তা করছে ।

       গ্রাফিক্স ডিজাইন শিখে কিভাবে আমরা আয় করতে পারি চলুন এবার দেখি :


index (2)

               করতে পারেন কোন প্রাতিষ্ঠানিক চাকুরি :

অতীতে গ্রাফিক্স ডিজাইন শেখাকে মানুষ শখের বিষয় হিসেবে মনে করত কিন্তু এই সময়ে ডিজাইনের কাজটির অবস্থান এখন অনেক উচ্চতায় । গ্রাফিক্স ডিজাইনারদের কাজের ক্ষেত্র এখন আর কোন একটি জায়গাতে সীমাবদ্দ নেই । বর্তমান সময়ে গ্রাফিক্স ডিজাইনারদের চাকরির বাজারে প্রচুর চাহিদা রয়েছে । প্রাইভেট কোম্পানি গুলোতে নিজেদের বিভিন্ন ডিজাইন এবং প্রচারের ক্ষেত্রে গ্রাফিক্স ডিজাইনারদের কাজে লাগানো হচ্ছে । তাই এই প্রতিযোগিতা মূলক বাজারে গ্রাফিক্স ডিজাইনারদের চাহিদা দিন দিন বেড়েই চলছে । এক্ষেত্রে বেতনও নজর করা । একজন গ্রাফিক্স ডিজাইনার কাজের দক্ষতা অনুযায়ী প্রতি মাসে ১৫-৪০ হাজার টাকা  বেতন পাচ্ছে । যা শুধু বেকারত্ব দূর নয় সচ্ছলতাও এনে দিচ্ছে অনেক খানি ।

           হয়ে যেতে পারেন একজন দক্ষ ফ্রিলান্সার :

একজন গ্রাফিক্স ডিজাইনারের দেশে রয়েছে যেমন কাজের ক্ষেত্র তেমনি দেশের বাহিরেও এদের প্রচুর চাহিদা রয়েছে । বর্তমান সময়ের ফ্রিলান্সিং হচ্ছে একটি সম্মান জনক পেশা । একজন ভালমানের গ্রাফিক্স ডিজাইনারের শুধু দেশে নয় বিদেশেও রয়েছে ব্যাপক চাহিদা । অনলাইন মার্কেটপ্লেস গুলোতেও গ্রাফিক্স ডিজাইনের অনেক কাজ পাওয়া যায় । উদাহরন সরূপ আমরা ওডেস্ক, ফ্রিলান্সার, ইলান্স অনলাইন মার্কেটপ্লেস গুলোর কথা বলতে পারি যেখানে একজন গ্রাফিক্স ডিজাইনার প্রতি ঘণ্টায় ১০-৩০ ডলার রেটে কাজ কতে পারে । আয় করতে পারে প্রচুর বৈদাশিক মুদ্রা ।

                       নিজেই হতে পারেন একজন সফল উদ্দোক্তা :

আমাদের সমাজের শিক্ষিত – অশিক্ষিত সকল শ্রেণীর মানুষের মধ্যে চাকরি পাওয়া বিষয়টি ইতিবাচক হিসেবে কাজ করে কিন্তু একজন গ্রাফিক্স ডিজাইনার এ ভ্রান্ত ধারণাটিকে ভুল প্রমাণিত করতে পারেন । একজন গ্রাফিক্স ডিজাইনার নিজেই হয়ে উঠতে পারেন একজন সফল উদ্দোক্তা । নিজের ক্রিয়েটিভ ধারনাকে কাজে লাগিয়ে লোকাল বা অনলাইনে বিক্রি করতে পারে নিজের প্রোডাক্ট । সে নিজেই তৈরি করতে পারে অন্য দশজন বেকার যুবকের কর্মসংস্থান । প্রথম দিকে বিষয়টি অনেক তুচ্ছ মনে হলেও পরবর্তীতে এটি হতে পারে একটি বিশ্ব মানের প্রতিষ্ঠান ।

 

আপনার গ্রাফিক্স ডিজাইনার হওয়ার পথে শুভ কামনা থাকল । (863)

Share Button
  

FavoriteLoadingপ্রিয় যুক্ত করুন

এলার্ম বিভাগঃ গ্রাফিক্স ডিজাইন

এলার্ম ট্যাগ সমূহঃ > > >

Ads by Techalarm tAds

এলার্মেন্ট করুন

You must be Logged in to post comment.

© টেকএলার্মবিডি।সবচেয়ে বড় বাংলা টিউটোরিয়াল এবং ব্লগ | সর্বসত্ত্ব সংরক্ষিত

জেগে উঠো প্রযুক্তি ডাকছে হাতছানি দিয়ে!!!


Facebook Icon