কোন ধরনের সফটওয়্যার ছাড়াই আপনার ইমেজ এর সাইজ কমিয়ে নিন!!! | টেকএলার্মবিডি।সবচেয়ে বড় বাংলা টিউটোরিয়াল এবং ব্লগ
Profile
তাহমিদ হাসান

মোট এলার্ম : 279 টি

তাহমিদ হাসান
দেখিতে গিয়াছি পর্বতমালা,,, দেখিতে গিয়াছি সিন্ধু,,, দেখা হয় নাই চক্ষু মেলিয়া,,, ঘর হতে শুধু দু’পা ফেলিয়া,,, একটি ধানের শীষের উপর একটি শিশির বিন্দু। !!!!!!!!! তাই টেকএলার্মবিডিতে এসেছি জানার জন্য।

আমার এলার্ম পাতা »

» আমার ওয়েবসাইট : http://www.graphicalarm.com

» আমার ফেসবুক : www.facebook.com/tahmid.hasan3

» আমার টুইটার পাতা : www.twitter.com/tahmid1993


স্পন্সরড এলার্ম



কোন ধরনের সফটওয়্যার ছাড়াই আপনার ইমেজ এর সাইজ কমিয়ে নিন!!!
FavoriteLoadingপ্রিয় যুক্ত করুন
Share Button

সবইকে অনেক অনেক শুভেচ্ছা। শিরোনাম দেখে নিশ্চয়ই বুঝতে পেরেছেন এই লেখাটা কিসের উপরে। তো অনেকেই হয়তো এটা জানেন, বিশেষ করে যারা নিয়মিত টিউটোরিয়াল লেখেন। কেননা লেখার মধ্যে যদি ছবি থাকে আর অবশ্যই ছবিটাকে রিসাইজ করে নিতে হয়। রিসাইজ করতে হয় এই জন্যে যে ছবির সাইজ খুব বেশি হলে ইন্টারনেটে আপলোড করতে যেমন অসুবিধা তেমনি যারা টিউটোরিয়াল পড়বে তাদের পেজ লোড হতেও অনেক বেশি সময় নেয়। শুধু এটা নয় মোবাইলে ব্যবহারের জন্যেও অনেক সময় ছবির রেজুলেশন কমানোর প্রয়োজন হয়। আপনারা নিশ্চয় জানেন ডিজিটাল ক্যামেরায় তোলা ছবিতে ছবির রেজুলেশন অধিকাংশ সময় একটু বেশি থাকে। এটা খুব সহজেই কমিয়ে ফেলা যায়। চলুন দেখা যাক সেটা কিভাবে করা যায়।

আমার কম্পিউটারের ডেক্সটপে একটি ছবি আছে স্ক্রীণশর্টে যেটার সাইজ দেখা যাচ্ছে ৩.৮৪ মেগাবাইট। এই ছবিটার সাইজ আমারা কমিয়ে ফেলব এবং সেটা ফটোশপ ব্যবহার না করেই।

প্রথমে ছবিটার উপরে মাউস নিয়ে ডান বাটোনে ক্লিক করুন, একটি মেনু খুলে যাবে। Open With এর উপরে মাউস নিয়ে যান ডান পাশে আরো একটি ফ্লাই-আউট মেনু খুলে যাবে সেখান থেকে Microsoft Office 2010 এর উপরে ক্লিক করুন।

এবার মেনুবার থেকে Picture > Compress Picture এ ক্লিক করুন।

দেখুন ডানপাশে একটি মেনু খুলে গেছে। এখান থেকে আপনি ছবটিকে কোন ধরনের কাজে ব্যবহারের জন্য কম্প্রেস করতে চান তা ঠিক করে দিন। মনে করুন আপনি যদি এটিকে ইন্টারনেটে ব্যবহার করতে চান তাহলে Compress for > Web Page এ ক্লিক করুন এবং সাথে সাথে লক্ষ্য করুন নিচে আপনার ছবিটার সাইজ কমিয়ে কত হচ্ছে যা দেখিয়ে দেওয়া হয়েছে।

এবার OK বাটনে ক্লিক করে Ctrl + S চাপুন। ব্যাস কাজ শেষ। এবার উইন্ডোটি ক্লোজ করে দিয়ে দেখুন ছবিটার সাইজ একেবারে কমে গেছে। আগেই বলেছি লেখাটি একেবারে নতুনদের জন্য তাই এক্সপার্টদের প্রতি অনুরোধ কোন ভুল হলে শুধরে দেবেন। আপনার এতটা মূল্যবান সময় দেওয়ার জন্য অনেক অনেক ধন্যবাদ।  ভাল লাগলে শেয়ার করতে ভুলবেন না। (572)

Share Button
  

FavoriteLoadingপ্রিয় যুক্ত করুন

এলার্ম বিভাগঃ গ্রাফিক্স ডিজাইন

এলার্ম ট্যাগ সমূহঃ > > > >

Ads by Techalarm tAds

এলার্মেন্ট করুন

You must be Logged in to post comment.

© টেকএলার্মবিডি।সবচেয়ে বড় বাংলা টিউটোরিয়াল এবং ব্লগ | সর্বসত্ত্ব সংরক্ষিত

জেগে উঠো প্রযুক্তি ডাকছে হাতছানি দিয়ে!!!


Facebook Icon