যারা ওয়ার্ডপ্রেসে প্রথমবার ওয়েবসাইট শুরু করবেন বলে ভাবছেন লেখাটি তাদের জন্য | টেকএলার্মবিডি।সবচেয়ে বড় বাংলা টিউটোরিয়াল এবং ব্লগ
Profile
Tutorialsbangla

মোট এলার্ম : 3 টি


আমার এলার্ম পাতা »

» আমার ওয়েবসাইট : http://www.tutorialsbangla.com

» আমার ফেসবুক : www.facebook.com/tutorialsbangladotcom

» আমার টুইটার পাতা :


স্পন্সরড এলার্ম



যারা ওয়ার্ডপ্রেসে প্রথমবার ওয়েবসাইট শুরু করবেন বলে ভাবছেন লেখাটি তাদের জন্য
FavoriteLoadingপ্রিয় যুক্ত করুন
Share Button

আমি জানি টেকটিউনস এর অনেক টেকটিউনসারই ডোমেইন হোস্টিং কিনে নতুন ওয়েবসাইট শুরু করার কথা ভাবছেন(প্রথমবার)। আমি আপনাদের সাথে আমার অভিজ্ঞতার কথা শেয়ার করবো। আমি প্রথমে গুগলের ব্লগস্পটে ফ্রি ডোমেইন আর হোস্টিং নিয়ে একটা ব্লগ শুরু করেছিলাম, তখন কাস্টম থিমও এপ্লাই করতে পারতাম না। এরপর কাস্টম থিম এপ্লাই করা শিখলাম, ফ্রি ডোমেইন co.vu এবং.tk দিয়ে শুরু করলাম। গুগল ফ্রি ডোমেইনগুলো দেখলে বিমাতাসুলভ আচরণ করে- কয়েকবার টেমপ্লেট বদলানোর জন্য আমার ব্লগ গায়েব করে দিয়েছে। এরপর নতুন করে অনেকগুলো আর্টিকেল লিখে, আগেরগুলোও যখন যোগ করলাম- গুগল মনে করলো কপি করা কনটেন্ট, আবারো ব্লগ গায়েব করে দিলো- এপ্লাই করার অনেক দিন পর সেগুলো ফিরিয়ে দেয়। Widget ঠিকমত বসানো, থিমের সবকিছু এডিট করে দেখার মত কিছু একটা তৈরি করা অনেক ঝামেলার কাজ। এরচেয়ে WordPress অনেক ভালো, শুধু প্লাগ ইন ইনস্টল করে একটা ডায়নামিক ওয়েবসাইট তৈরি করে ফেলা যায়।

যারা নিজে লিখবেন অর্থাৎ, পারসনাল ব্লগ তৈরির কথা ভাবছেন- তাদেরকে আমি পরামর্শ দেব গুগলের ব্লগস্পটে কাস্টম ডোমেইন(.com সহ যেকোন টপ লেভেল ডোমেইন) আর ভালো একটা ইউজার ফ্রেন্ডলি থীম নিয়ে ব্লগিং করেন। যদি আপনার আরো অনেক কিছুর প্রয়োজন হয়, যেমন ইউজারদের ডাটা কালেক্ট করা, মাল্টিব্লগিং প্ল্যাটফর্ম তৈরি করা বা, আরো অনেক কিছু করা তাহলে টাকা দিয়ে হোস্টিং(একটু দামী হোস্টিং কিনলে ভালো হয়) কিনে ব্যবহার করুন। গুগল আপনাকে ১০০% Uptime দেবে যা, কোন হোস্টিং প্রভাইডার আপনাকে দেবে না। ব্লগস্পটের সাইট স্ট্যাটিক হওয়ায় লোডিং টাইমও কম লাগে, ওয়ার্ডপ্রেসে বেশী লাগবে(Shared Hosting হলে আরো বেশী)। পারলে Siteground, Bluehost এদের কাছ থেকে হোস্টিং নেন। আবারো বলছি- ব্লগস্পট পারসনাল ব্লগের জন্য সত্যিই অনেক ভালো, এডসেন্স পেতেও কোন সমস্যা নেই, এসইও করতে পারলে হোস্টিং কোন ব্যাপার না। আমার একটা বাজে অভিজ্ঞতা হয়েছে- কমদামী একটা হোস্টিং নিয়েছিলাম, সেখানে ওয়েবসাইট লোড হতেই ২-৩ মিনিট লাগে। ভিজিটর থাকবে কেন? ঐ লেখাগুলো আবার বিভিন্ন সাইটে শেয়ার দেয়া ছিলো। পরে না পেরে যখন ব্লগস্পটে আসলাম- তখন এডসেন্স বলে এগুলো Scraped কনটেন্ট(আমার লেখা জিনিস ১০০% ইউনিক- বলে কি না Scraped). বাধ্য হয়ে ডিলিট করে দিতে হয়েছে(টেকটিউনস ও দায়ী, আমিও দায়ী)।

এবারে আসি- শুরুর আগের প্র্যাকটিসের ব্যাপারে। ফ্রী হোস্টিং যারা দেয় এগুলো শুধুমাত্র এবং একমাত্র প্রাকটিস ছাড়া সিরিয়াস হয়ে কেউ ব্যবহার করবেন না, করলে ঠকবেন(আমিও ঠকেছি)। আপনাদের একটি ফ্রী হোস্টিং প্রভাইডারের কথা বলি- Infnityfree (নামের  কি বাহার)। ওদের হোস্টিং এ ফ্রী সাবডোমেইন দিবে এবং যেকোন ডোমেইন এডও করতে দিবে- ফ্রী একটা ডোমেইন(tk, ml, ga- freenom থেকে) যোগ করে নিলেও পারেন, না নিলেও পারেন। এরপর ভালো দেখে একটা ফ্রি থীম নিয়ে, সেখানে প্লাগ ইন ইনস্টল করে নিজের পছন্দমত একটা সাইট তৈরি করে ফেলুন। বিভিন্ন ধরনের পরীক্ষা নিরিক্ষা করুন- ভুলেও সিরিয়াস হবেন না। কিছু ভিজিটর আসা শুরু করলে ২৪ ঘন্টার জন্য আপনার ওয়েবসাইট সাসপেন্ড করে দিয়ে ওদের এড দেখায়। আপনি ফিরেও আসতে পারবেন না। কারণ, nameserver আপডেট হতে কখনো কখনো ২৪ ঘন্টা সময় লাগে। সুতরাং, প্র্যাকটিস চলবে(অন্য সব ফ্রি হোস্টিং এ সমস্যা আছে)।

টাকা দিয়ে হোস্টিং নেয়ার ক্ষেত্রেও সবকিছু ভালোভাবে দেখে নেবেন। ভালো হয় ওদের সার্ভারে হোস্ট করা অন্যান্য সাইটের কি অবস্থা সেটা দেখে নিলে। Namecheap বা, Hostgator এর শেয়ারড হোস্টিংও আমি দেখেছি ওয়েবসাইট লোড হতে বেশ সময় লাগে। কেউ কেউ Cloudflare, Sitelock এইগুলো অফার করে। আমি নিজেও হোস্টিং এর সবকিছু ভালো বুঝি না- তবে Cloudflare থাকলে সাইট লোডিং স্পিড ভালো পাওয়া যায়। Shared Hosting এর চেয়ে Optimized WordPress হোস্টিং নিতে পারলে ভালো হয়। টাকায় না কুলালে Shared এর ভেতরে কোনটাতে ভালো সুবিধা দিচ্ছে- সেটা নেয়ার চেষ্টা করবেন, যদি প্রয়োজন থাকে। যেমনঃ Hostseba তে দেখা যাচ্ছে 512MB র‍্যাম লিমিট(এরা ডোমেইন ফ্রি দেয়), ওদিকে ADN Servers এ প্রায় একই দামে ২ জিবি ভার্চুয়াল মেমোরি, Tunerpage সবকিছু আনলিমিটেড দেয়(শর্তসাপেক্ষ, আমার মনে হয় কোন ঝামেলা আছে)। সব দিক বিবেচনা করে আমি HostSeba তে একটা হোস্টিং নিয়েছি। বাংলা লেখালেখির সাইট – নামে এই সাইটটা হোস্ট করেছি, আমার মনে হচ্ছে স্পিড ভালোই(Cloudflare যোগ করার পরে- যদিও আমি এই ব্যাপারটা ভালো বুঝি না)। এদের সাথে ১ মাসে আমার অভিজ্ঞতা যেহেতু ভালো তাই দায়বদ্ধতা থেকেই বলছি- আপনারা Hostseba র হোস্টিং ব্যবহার করে দেখতে পারেন। আমার ওয়েবসাইট লোডিং স্পিড ভালো এবং প্রথম ১ মাস সমস্যা ছাড়া কেটেছে, জানি না পরের মাসে কি অবস্থা হবে।

সব শেষে আবারো বলতে চাই, যারা পারসনাল ব্লগ তৈরির জন্য হোস্টিং কিনতে চাচ্ছেন- তাদের জন্য ব্লগস্পটে ভালো ভিজিটর সহ ব্লগ থাকলে সেটা ত্যাগ করার কোন প্রয়োজন নেই। টাকা-পয়সা কম থাকলে হোস্টিং কেনার কোন দরকার নেই। ফ্রিতে যেটা গুগলের কাছে পাচ্ছেন, সেটা আনলিমিটেড। যত ইচ্ছা ছবি, ভিডিও আপলোড করতে পারবেন(সম্ভবত ১৫ জিবি আজীবনে ফুরাবে না)। ভিজিটর লাখ লাখ আসলেও গুগল  কোন ধরনের Error দেখাবে না। আর কোন মতামত, সংশোধন বা, প্রশ্ন থাকলে নিচের টিউমেন্ট বক্সে করুন। (3173)

Share Button
  

FavoriteLoadingপ্রিয় যুক্ত করুন

এলার্ম বিভাগঃ টিপস এবং ট্রিকস

এলার্ম ট্যাগ সমূহঃ > >

Ads by Techalarm tAds

এলার্মেন্ট করুন

You must be Logged in to post comment.

© টেকএলার্মবিডি।সবচেয়ে বড় বাংলা টিউটোরিয়াল এবং ব্লগ | সর্বসত্ত্ব সংরক্ষিত

জেগে উঠো প্রযুক্তি ডাকছে হাতছানি দিয়ে!!!


Facebook Icon