এসির বাজারে ইনভার্টার এসির গুনাগুন! | টেকএলার্মবিডি।সবচেয়ে বড় বাংলা টিউটোরিয়াল এবং ব্লগ
Profile
asamoni

মোট এলার্ম : 11 টি


আমার এলার্ম পাতা »

» আমার ওয়েবসাইট :

» আমার ফেসবুক :

» আমার টুইটার পাতা :


স্পন্সরড এলার্ম



এসির বাজারে ইনভার্টার এসির গুনাগুন!
নেইল এলার্ম এর 9 তম পর্বের 9 নাম্বার নেইল এলার্ম।পর্বের নাম এস.ই.ও
FavoriteLoadingপ্রিয় যুক্ত করুন
Share Button

আজকাল এসি, ফ্রিজ আর ওয়াশিং মেশিন কিনতে গেলে একটা বিষয় আমরা সবাই লক্ষ্য রাখি যে, এর বিদ্যুৎ খরচ কেমন। কারণ পছন্দের এসি, ফ্রিজ কিংবা ওয়াশিং মেশিন কেনার পর অনেক ক্ষেত্রেই এমন হয় যে আমরা প্রতি মাসে অতিরিক্ত বিদ্যুৎ বিলের বোঝা টানতে টানতে ক্লান্ত হয়ে যাই। কিন্তু বিদ্যুৎ বিলের ভয়ে কি আমরা প্রতিদিনের নিত্য প্রয়োজনীয় এসব জিনিস ব্যবহার বন্ধ করে দেবো? সেটা কখনোই সম্ভব না। তাহলে উপায়টা কি?

বেছে নিন আপনার উপযুগী এসিটি

 

ইনভার্টার এসি কি

গত কয়েক বছর ধরে ইনভার্টার এসি জনপ্রিয় হয়েছে বাজারে। যদিও এটি কোনভাবেই ইনভার্টার ব্যাটারির মতো নয়। এবং পাওয়ার কাটে আপনাকে কোনভাবেই সাহায্য করবে না এই ইভার্টার এসি।

সাধারণ এসিতে কমপ্রেশারটি শুধুমাত্র ফুল ক্যাপাসিটিতেই চলতে পারে। ফলে ঘর প্রয়োজনের মতো ঠান্ডা হয়ে গেলে বন্ধ হয়ে যায় কমপ্রেশার। ঘর আবার গরম হতে শুরু করলে আবার ফুল ক্যাপাসিটিতে চালু হয় কমপ্রেশার।

 

কিন্তু ইনভার্টার এসিতে কমপ্রেশারের ক্যাপাসিটি কম বা বেশি হয় প্রয়োজন মতো। তাই ইনভার্টার এসির কমপ্রেশার সবসময় প্রয়োজন মতো ক্যাপাসিটিতে কমে গিয়ে চলতে থাকে ও ঘরকে ঠান্ডা রাখে। যেহেতু এই এসির কমপ্রেশার কম ক্যাপাসিটিতেও চলতে পারে তাই সাধারণ এসির থেকে কম বিদ্যুৎ খরচ হয় এই এসিতে।

 

কোম্পানিগুলি দাবি করে ইনভার্টার এসি ব্যাহহার করলে সাধারণ এসির থেকে আপনি প্রায় ৩০ থেকে ৫০ শতাশ বিদ্যুৎ সাশ্রয় করতে পারবেন। যদিও সাধারনভাবে ১০ শতাংশ বিদ্যুৎ কম খরচ হয় ইনভার্টার এসিতে।

 

ইনভার্টার vs নন-ইনভার্টার এসি

 

inverter ac

আজকাল আপনারা নিশ্চয় লক্ষ্য করেছেন, অনেক ইলেকট্রনিক্স পণ্যের গায়েই এই ইনভার্টার বা নন-ইনভার্টার লেখা থাকে। এসব পণ্যের দাম আর সুবিধাতেও থাকে অনেক পার্থক্য। কোনটি কিনলে আপনার জন্য ভালো হবে? কোন পণ্যটি আপনাকে দীর্ঘমেয়াদে সুবিধা দেবে? এসব প্রশ্নেরই উত্তর খোজার চেষ্টা করবো আমরা।

প্রথমেই আমরা দেখার চেষ্টা করবো একটি এসিতে ইনভার্টার ও নন-ইনভার্টার প্রযুক্তি কিভাবে কাজ করে। নিচের এ ছবিটির মাধ্যমে সেটা সহজেই সম্ভব।

 

ইনভার্টার এসির গুনাগুন

এবার চলুন এক নজরে দেখে নেয়া যাক ইনভার্টার এসির সুবিধাগুলো।

 

পরিবেশবান্ধবতা

 

ac in bd

 

ইনভার্টার এসির মধ্যে সবচেয়ে বড় সুবিধা হচ্ছে যে, ইনভার্টার এসির কম্প্রেসারের মোটরটি প্রয়োজনমত নিজস্ব চলার গতি পরিবর্তন করতে পারে। ইনভার্টার এসিতে এমন একটি সেন্সর থাকে যেটি ঘরের তাপমাত্রার উপর নির্ভর করে কম্প্রেশারটিকে পুরোপুরি বন্ধ না করে, মোটরটির চলার গতি কমিয়ে দেয়। এর কারণেই বিদ্যুৎ খরচ কমে আসে, যা পরিবেশবান্ধব।

 

সাশ্রয়

 

ac bd

 

এসির কম্প্রেসার ইউনিট প্রতিবার চালু হবার সময় অনেক বেশি বিদ্যুৎ খরচ করে। ইনভার্টার এসিতে কম্প্রেসার ইউনিট বার বার বন্ধ এবং চালু না হয়ে, গতি কমিয়ে চলতে থাকে। এভাবে চলতে থাকার কারণে বিদ্যুৎ খরচ কম হয় তাই স্বাভাবিকভাবেই বিদ্যুৎ বিল কম আসে।

 

শব্দের তীব্রতা

 

ac

 

আগেই আপনাদের বলেছি যে, ইনভার্টার এসির কম্প্রেসার নন-ইনভার্টার / সাধারণ এসির মত বার বার চালু এবং বন্ধ হয় না। প্রয়োজনমত গতি কমিয়ে দীর্ঘ সময় ধরে চলতে থাকে।

 

দ্রুত ঠান্ডা হওয়া

 

ac price bd

 

ইনভার্টার এসিতে আপনার ঘর দ্রুত ঠান্ডা হবে, কারণ এসি চালু হবার সময়ে ইনভার্টার এসি সাধারণ এসির চেয়ে বেশি শক্তি খরচ করে দ্রুত ঘর ঠান্ডা করে, এরপর শক্তি কমিয়ে ধীরে চলতে থাকে।

 

এসির ব্র্যান্ড ও দাম:

বাজারে তো হাজার কোম্পানির এসি রয়েছে। ‌যার ‌যত অপশন তত কনফিউশন। সবাই দাবি করে তারাই সেরা। তার ওপর হিউমিডিটি কন্ট্রোল, এয়ার পিউরিফিকেশন এমন কী মশা তাড়ানোর ফিচার ‌যুক্ত এসিও রয়েছে বাজারে। এই গোলকধাঁধা থেকে কী করে বেছে নেবেন আপনার উ‌প‌যুক্ত এসিটা?

হুম অবশ্যই পারবেন! এখন বাজারে ঘুরার আগেই অনলাইন মার্কেট প্লেস থেকে নিয়ে নিতে পারবেন আপনার পছন্দের পণ্যটি সম্পর্কে সঠিক ধারণা। যাচাই করতে পারবেন দাম, স্পেসিফিকেশন ইত্যাদি।

এখন বাজারে পাবেন HITACHI, SAMSUNG, GREE, LG, WIRLPHOOL, TRANSTEC সহ নানা ব্র্যান্ডের এসি যা কিনতে গেলে আপনার পকেট থেকে খসতে পারে সর্বনিন্ম ৪৫,০০০ থেকে সর্বোচ্চ ১,৫০,০০০ টাকা পর্যন্ত। দামটা আসলে নির্ভর করবে আপনি কত টনের এসি নিবেন, কি ব্র্যান্ডের এবং ফিচারের উপর। (106)

Share Button
Series Navigation<< এস.ই.ও শিখুন আজই। এস.ই.ও এর A টু Z দিয়ে দিলাম
  

FavoriteLoadingপ্রিয় যুক্ত করুন

এলার্ম বিভাগঃ টিপস এবং ট্রিকস

এলার্ম ট্যাগ সমূহঃ > >

Ads by Techalarm tAds

এলার্মেন্ট করুন

You must be Logged in to post comment.

© টেকএলার্মবিডি।সবচেয়ে বড় বাংলা টিউটোরিয়াল এবং ব্লগ | সর্বসত্ত্ব সংরক্ষিত

জেগে উঠো প্রযুক্তি ডাকছে হাতছানি দিয়ে!!!


Facebook Icon