মঙ্গলে দেখা গেলো রহস্যময় মেঘ | টেকএলার্মবিডি।সবচেয়ে বড় বাংলা টিউটোরিয়াল এবং ব্লগ
Profile
ইয়াসমিন রাইসা

মোট এলার্ম : 236 টি


আমার এলার্ম পাতা »

» আমার ওয়েবসাইট :

» আমার ফেসবুক :

» আমার টুইটার পাতা :


স্পন্সরড এলার্ম



মঙ্গলে দেখা গেলো রহস্যময় মেঘ
FavoriteLoadingপ্রিয় যুক্ত করুন
Share Button

মেঘ অথবা ধোঁয়ার কুণ্ডলীর মতো একটি বস্তু দেখা গেছে মঙ্গলের আকাশে। এই বস্তুটি কি এবং তা মঙ্গলে আকাশে কোথা থেকে এলো এ ব্যাপারে গবেষকদের মাঝে তৈরি হয়েছে বিভ্রান্তি।

২০১২ সালের মার্চ মাসে শৌখিন জ্যোতির্বিজ্ঞানীরা প্রথম এই মেঘ দেখতে পান। ওয়েইন জেশকে বলেন, এই মেঘ দেখতে এতোটাই অদ্ভুত যে তিনি প্রথমে মনে করেন তার ক্যামেরায় কোনো সমস্যা হয়েছে। এরপর তিনি সংশয় দূর করতে এর কিছু ছবি অস্ট্রেলিয়ায় থাকা বন্ধুদের কাছে পাঠান। কিন্তু এই মেঘ আসলে তার চোখের ভুল বা ক্যামেরার ত্রুটি ছিলো না। কারণ মঙ্গলের ওপর চোখ রাখেন এমন আরও কিছু শৌখিন জ্যোতির্বিজ্ঞানীর চোখে এই মেঘ ধরা পড়ে। তারা দশ দিন ধরে এর আকার-আকৃতি পরিবর্তিত হতে দেখেন। প্রথমে একে দেখে মনে হতো দুইটি গোলাকার পিণ্ড। পরে একে দেখে মনে হতে থাকে আকাশের দিকে নির্দেশ করে থাকা একটি আঙ্গুল। কয়েক সপ্তাহ পর এমন আরও একটি মেঘের উদ্ভব হয়। দুইটি মেঘই এমন স্থানে দেখা যায় যেখানে মঙ্গলের রাত ও দিন বিভক্ত হয়। এরা আকাশে ১২৫-১৫৫ মাইল পর্যন্ত উঁচুতে অবস্থান করে। মঙ্গলে দেখা অন্য সব মেঘ এর অর্ধেক উচ্চতার বেশি পৌঁছাতে দেখা যায়নি কখনো। এই উচ্চতায় বায়ুমণ্ডল এবং মহাকাশের মাঝে পার্থক্য খুব কম। এ কারণে এ এলাকায় এমন কুণ্ডলী দেখতে পাওয়াটা বিস্ময়কর।

এই মেঘগুলোর অবস্থান নিয়ে দুইটি ব্যাখ্যা দাঁড় করিয়েছেন গবেষকেরা। একটি ব্যাখ্যায় বলা হয় এটি আসলে এক ধরণের মেঘ যা তৈরি হয়েছে বরফ, কার্বন ডাই অক্সাইড বা ধুলো দিয়ে। আরেকটি ব্যাখ্যায় বলা হয় পৃথিবীর মরীচিকার মতো এই মেঘটিও একটি মরীচিকা। তবে এ দুইটি ব্যাখ্যার কোনোটিই আসলে তেমন বিশ্বাসযোগ্য নয়। কারণ এতো উঁচুতে গিয়ে এতোদিন পর্যন্ত অবস্থান করা বস্তু কি হতে পারে তার ব্যাপারে গবেষকদের কোনো ধারণা নেই।

(826)

Share Button
  

FavoriteLoadingপ্রিয় যুক্ত করুন

এলার্ম বিভাগঃ বিজ্ঞান ও প্রযুক্তি

এলার্ম ট্যাগ সমূহঃ > >

Ads by Techalarm tAds

এই এলার্মটিতে ১টি এলার্মেন্টস করা হয়েছে

এলার্মেন্ট করুন

You must be Logged in to post comment.

© টেকএলার্মবিডি।সবচেয়ে বড় বাংলা টিউটোরিয়াল এবং ব্লগ | সর্বসত্ত্ব সংরক্ষিত

জেগে উঠো প্রযুক্তি ডাকছে হাতছানি দিয়ে!!!


Facebook Icon