পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় ২০টি মোবাইল ফোন | টেকএলার্মবিডি।সবচেয়ে বড় বাংলা টিউটোরিয়াল এবং ব্লগ
Profile
মুহাম্মাদ তাওহিদ গাজী

মোট এলার্ম : 158 টি

মুহাম্মাদ তাওহিদ গাজী

আমার এলার্ম পাতা »

» আমার ওয়েবসাইট :

» আমার ফেসবুক :

» আমার টুইটার পাতা :


স্পন্সরড এলার্ম



পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় ২০টি মোবাইল ফোন
FavoriteLoadingপ্রিয় যুক্ত করুন
Share Button

আধুনিক সমাজে এখন প্রায় প্রতিটি মানুষ ব্যবহার করে মোবাইল ফোন। তাদের হাতে শোভা পায় নানা ডিজাইন, নানা আকার-আকৃতি ও নানা সুবিধাসম্বলিত ফোন সেট। ব্যবহারকারীদের বৈচিত্রময় চাহিদা মেটাতে প্রতিদিন আসছে নতুন নতুন মডেলের ফোন। কিন্তু সব ফোন সেটতো মানুষের মধ্যে সমান সমাদৃত হয় না। কোনটি বেশি জনপ্রিয়তা পায়, কোনটি কম। তাহলে এ যাবত্কালের সবচেয়ে জনপ্রিয় ফোন সেট কোনটা কোনটা? হ্যাঁ এর জবাব পাওয়া যাবে টেলিগ্রাফ অনলাইন প্রকাশিত সাম্প্রতিক এক তালিকায়।

পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় ২০টি মোবাইল ফোনের ওই তালিকার শীর্ষস্থানে রয়েছে নকিয়ার ১১১০ মডেলটি। এতে সবচেয়ে জনপ্রিয় মোবাইল ফোনের মধ্যে শীর্ষ ছটি স্থানই পেয়েছে ফিনল্যান্ডের নকিয়ার তৈরি সেট।

টেলিগ্রাফ জানাচ্ছে, সবচেয়ে বেশি বিক্রীত মোবাইল ফোন হিসেবে স্থান পাওয়া নকিয়ার ১১১০ মডেলটি বাজারে এসেছিল ২০০৫ সালে। পঁচিশ কোটি সেট বিক্রি হয়েছে এ ফিচার ফোনটির।

No2

তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে ১৯৯৯ সালে বাজারে আসা নকিয়ার ৩২১০ মডেলের সেটটি। এ মডেলের ১৬ কোটি সেট বিক্রি হয়েছে।

তালিকার তৃতীয় অবস্থানে রয়েছে নকিয়ার ১২০০ মডেলটি, যেটির ১৫ কোটি সেট বিক্রি হয়েছে। এতে চার, পাঁচ ও ছয় নম্বর স্থানটি পেয়েছে যথাক্রমে নকিয়া ৫২৩০, নকিয়া ৩৩১০ ও নকিয়া ২৬০০ মডেল। এগুলোর বিক্রি যথাক্রমে ১৫ কোটি, সাড়ে ১৩ কোটি ও ১৩ কোটি সেট।

সবচেয়ে জনপ্রিয় মোবাইল ফোন সেটের তালিকায় সাত নম্বর স্থানটি পেয়েছে মটোরোলা রেজর ভি৩। ২০০৪ সালে বাজারে আসা এ ফোন সেটটি ১৩ কোটি ইউনিট বিক্রি হয়েছে।

তালিকার আট, নয় ও ১০ নম্বর স্থানটিও দখল করেছে নকিয়া। এদের মধ্যে ২০০৪ সালে বাজারে আসা নকিয়া ৬০১০, ২০০৭ সালে বাজারে আসা নকিয়া ১২০৮ এবং ২০০৬ সালে বাজারে আসা নকিয়া ১৬০০ বিক্রি হয়েছে যথাক্রমে সাড়ে সাত কোটি, ৭ কোটি ও সাড়ে ৬ কোটি ইউনিট।

এছাড়া ২০০৭ সালে বাজারে আসা নকিয়া ৫১৩০ মডেলটিও বিক্রি হয়েছে সাড়ে ছয় কোটি ইউনিট। তালিকায় এটির অবস্থান ১১তম।

তালিকায় দ্বাদশ স্থানটি পেয়েছে অ্যাপলের আইফোন। ২০১১ সালে বাজারে আসা আইফোন-ফোরএস বিক্রি হয়েছে ছয় কোটি ইউনিট।

সি২০০ মডেল নিয়ে তালিকায় ১৩ নম্বর স্থানে অবস্থান দখল করেছে মটোরোলা। এ ফোনটি বিক্রি হয়েছে প্রায় ছয় কোটি ইউনিট। মটোরোলার তৈরি স্টারট্যাক মডেলটি প্রায় সমপরিমাণ বিক্রির মধ্য দিয়ে তালিকার ১৪তম স্থানটি দখল করেছে।

তালিকার ১৫ ও ১৬তম স্থানটিতে আবার ফিরে এসেছে নকিয়া। এর মধ্যে পাঁচ কোটি ইউনিট বিক্রি হয়েছে নকিয়া ৩১০০ মডেলটি এবং প্রায় সমপরিমাণ বিক্রি হয়েছে নকিয়ার ৬২৩০ মডেলটি।

সবচেয়ে জনপ্রিয় মোবাইল ফোনের তালিকায় ১৭ ও ১৮তম স্থান পেয়েছে বর্তমানে স্মার্টফোনের বাজার দখল করে রাখা স্যামসাং। ২০১১ সালে বাজারে আসা গ্যালাক্সি এস২ এবং ২০১২ সালে বাজারে আসা গ্যালাক্সি এস৩ এ দুটি স্থান দখল করেছে। এ দুটি স্মার্টফোনের চার কোটি করে সেট বিক্রি হয়েছে।

২০০৯ সালে বাজারে আসা আইফোন থ্রিজি রয়েছে তালিকার ১৯তম স্থানে। এটির প্রায় সাড়ে তিন কোটি সেট বিক্রি হয়েছে। ২০০৪ সালে বাজারে আসা নকিয়া ২৬৫০ মডেলটি পেয়েছে তালিকার ২০তম স্থানটি।

প্রযুক্তি-বিশ্লেষকরা বলছেন, এক সময়ের সবচেয়ে জনপ্রিয় নকিয়া তার অবস্থান হারিয়ে ফেলেছে। গত বছরের হিসাব অনুয়ায়ী, লোকসানের মুখে রয়েছে এ প্রতিষ্ঠানটি। লুমিয়া সিরিজের নতুন স্মার্টফোন বাজারে এনে অবশ্য আবার ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে প্রতিষ্ঠানটি। তবে স্মার্টফোনের ব্যবসায় অ্যাপল ও স্যামসাংয়ের সঙ্গে শক্ত প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়েছে নকিয়া।

তবে একসময়ের বাজারের শক্তিশালী নকিয়া আবারও ঘুরে দাঁড়াতে পারবে বলেই বাজার-বিশ্লেষকেরা ধারণা করছেন। (1222)

Share Button
  

FavoriteLoadingপ্রিয় যুক্ত করুন

এলার্ম বিভাগঃ মোবাইলীয়

এলার্ম ট্যাগ সমূহঃ > >

Ads by Techalarm tAds

এলার্মেন্ট করুন

You must be Logged in to post comment.

© টেকএলার্মবিডি।সবচেয়ে বড় বাংলা টিউটোরিয়াল এবং ব্লগ | সর্বসত্ত্ব সংরক্ষিত

জেগে উঠো প্রযুক্তি ডাকছে হাতছানি দিয়ে!!!


Facebook Icon