ল্যাপটপ এর ব্যাটারি দীর্ঘসময় ব্যবহার এর কিছু টিপস | টেকএলার্মবিডি।সবচেয়ে বড় বাংলা টিউটোরিয়াল এবং ব্লগ
Profile
ahadulkawsar

মোট এলার্ম : 1 টি


আমার এলার্ম পাতা »

» আমার ওয়েবসাইট :

» আমার ফেসবুক :

» আমার টুইটার পাতা :


স্পন্সরড এলার্ম



ল্যাপটপ এর ব্যাটারি দীর্ঘসময় ব্যবহার এর কিছু টিপস
FavoriteLoadingপ্রিয় যুক্ত করুন
Share Button

আমাদের সাথে এই ব্যাপারটা প্রায়ই হয়ে থাকে,ল্যাপটপে কাজ করতে যাচ্ছি, কিন্তু যতবার আপনি সেটা  খুলেছেন, ততক্ষণ আপনাকে  বিদ্যুতের জন্য (চার্জার ) প্লাগ ইন করার নোটিফিকেশন  দিচ্ছে , কারণ আপনার ল্যাপটপটিতে শুধুমাত্র 5% ব্যাটারি অবশিষ্ট আছে।

হায় .!!!

এখন আপনার ল্যাপটপটি  বিদ্যুতের সংযোগ দিতে হবে এবং কিছু সময়ের জন্য চার্জ দেয়া প্রয়োজন।

ল্যাপটপ আবিষ্কারের পর থেকেই পোর্টেবল ল্যাপটপ গুলিতে চার্জ এর চ্যালেঞ্জ ছিল  , কিন্তু আরো শক্তিশালী ব্যাটারী, নতুন প্রসেসর এবং স্মার্ট সফ্টওয়্যারের জন্য ধন্যবাদ, এগুলো দিন দিন ল্যাপটপ এর কর্মদক্ষতা বাড়াচ্ছে ।

আপনার ল্যাপটপ বেশি সময় উপযোগী করে ব্যবহার করার জন্য নীচের কিছু টিপস রয়েছে।

নিজের ব্যবহৃত  অ্যাপ্লিকেশনগুলি জানুন

আপনার ল্যাপটপটি যদি আপনার বেসিক কাজ , কম পাওয়ার কাজের জন্য ল্যাপটপ ব্যবহার করে থাকেন  – যেমন ওয়ার্ড প্রসেসিং, ওয়েব ব্রাউজিং এবং ইমেলিং – এগুলো কম চার্জ ড্রেন করার এপ্লিকেশন। কিন্তু ক্ষুধার্ত অ্যাপ্লিকেশনগুলি যেমন – অনলাইন গেমিং এবং ভিডিও প্লেব্যাকের জন্য থাকবে, তখন চার্জ বেশি ড্রেন করবে ,চার্জের প্রয়োজন বেশি হবে। অন্য কথায়, যদি আপনি একটি দীর্ঘ সময়  ( আপনার কাছাকাছি একটি চার্জের সংযোগ নেই ) এবং আপনার  কিছু কাজ করা প্রয়োজন, আপনি Fortnite খেলা বা Netflix binge আপনাকে বন্ধ করতে হবে,আপনার প্রয়োজনীয় কাজ করার জন্য। যদি ক্ষুধার্ত এপ্লিকেশন গুলো বন্ধ  না করেন তা হলে আপনার কাজ করার জন্য চার্জ ল্যাপটপ এ থাকবে না।

রেডিও এপ্লিকেশন এবং ডিভাইস গুলো অক্ষম করুন, একসেসোরিজ আনপ্লাগ করুন

যতক্ষণ না আপনি Wi-Fi বা অন্যান্য বেতার রেডিওগুলির প্রয়োজন, যেমন ব্লটুথ  (মাউসের জন্য), বিমান মোডে যান, যা সমস্ত এম্বেডেড রেডিও বন্ধ করে দেয়। এটি আপনার কম্পিউটারকে অন্যান্য ডিভাইসগুলির সাথে সংযোগ  বন্ধ করে দেয়।

ল্যাপটপ মধ্যে প্লাগ সংযুক্তি সংখ্যা কমাতে চেষ্টা করুন, যেমন একটি বহিরাগত হার্ড ড্রাইভ সংযুক্ত তার বহিরাগত তার ব্যাটারি জীবনের এ খাওয়া একটি ফ্যাক্টর হতে পারে আপনার ব্যাটারি হ্রাস করা হয় তাহলে একটি বাহ্যিক মাউস ব্যবহার করার পরিবর্তে টাচপ্যাড ব্যবহার করার চেষ্টা করুন।

মনিটর  স্ক্রিন এর উজ্জ্বলতা কম করুন

আপনার ল্যাপটপের  মনিটরের উজ্জ্বলতাটি একটি বড় চুক্তি হিসাবে চালু করুন কারণ এটি ব্যাটারি জীবন সংরক্ষণে সাহায্য করবে। এটি সাধারণত আপনার ল্যাপটপের সেকেন্ডারি কীবোর্ডের কমান্ডগুলিতে পাওয়া যায়, যেমন আইকনগুলি যা সামান্য সূর্যের মতো দেখায়, এবং তারপর স্বতন্ত্রতা (উইন্ডোজ পিসিতে F কীগুলি) হ্রাস করে। যদি আপনি একটি নতুন ল্যাপটপের জন্য কেনাকাটা করছেন, তাহলে মনে রাখবেন ল্যাপটপ স্ক্রিনকে বড় মানে , দ্রুত ব্যাটারি ড্রেন,মানে খুবই দ্রুত চার্জ চলে যাওয়ার কারণ।

পাওয়ার সেটিংস

উইন্ডোজ ব্যবহারকারীরাও আপনার ল্যাপটপের বিদ্যুতের খরচ কমাতে, পাওয়ার এবং স্লিপ সেটিংস এ ক্লিক করতে পারেন। আপনি আপনার পর্দা জন্য অন্ধকার যেতে মনোনীত করতে পারেন, বলুন, দুই মিনিট জন্য ব্যবহার করা হয় না, কিন্তু যখন একটি কী স্পর্শ করা হয়, তাহলে আবার একইভাবে চালু হবে উইন্ডোজ 10 এরও একটি টগল বোতাম রয়েছে যা পট ইমেইল, ক্যালেন্ডার সিঙ্কিং, লাইভ টাইল আপডেট এবং আরও অনেক কিছু যেমন ব্যাকগ্রাউন্ডের ক্রিয়াকলাপ সীমাবদ্ধ করার জন্য ব্যাটারি সেভার মোডকে সক্ষম করে। উইন্ডোজ 10 এবং ম্যাকোস উচ্চ সিয়েরা আপনার অভিজ্ঞতা কাস্টমাইজ করার জন্য অতিরিক্ত শক্তি এবং ঘুম সেটিংস অফার করে।

ডিস্ক ব্যবহার করা বন্ধ করুন

যদি আপনার ল্যাপটপ এখনও অপটিক্যাল মিডিয়া, যেমন একটি সিডি-রম বা ডিভিডি ব্যবহার করে, তবে সচেতন থাকুন, যদি ড্রাইভের স্পিনিং ডিস্ক থাকে তবে তা চার্জ দ্রুত গতিতে হ্রাস পাবে। পরিবর্তে, যদি একটি বিকল্প – যেমন একটি খেলা, চলচ্চিত্র, বা অ্যালবাম – কম্পিউটারে নিজেই স্টোর করে নিতে ভুলে যাবেন না । আপনার ল্যাপটপ ব্যাটারী বেশ কিছু সময় সিস্টেম/সফটওয়্যার ছোট ড্রেইন সহ প্রোগ্রামগুলি তখন কম চার্জ নিবে।

SSD ড্রাইভ সংযুক্ত করতে পারেন

আপনার পরবর্তী পিসি বা ম্যাকের জন্য, হার্ড ডিস্ক ড্রাইভ (এইচডিডি) এর পরিবর্তে একটি SSD  (এসএসডি) নিন , যেহেতু এটি ব্যাটারিটিতে কম চার্জ শোষণ করে (যেমন কোন চলমান অংশ নেই)। প্লাস, একটি SSD ছোট, হালকা, দ্রুত, এবং একটি HDD তুলনায় আরো টেকসই। এক নেতিবাচক দিক হল তারা সাধারণত আপনার ডাটা স্টোর করবে না  (বলে, ২56 গিগাবাইট ২-টেরাবাইটের বিরোধিতা করে)। কিছু ল্যাপটপের SSD এবং HDD এর সমন্বয় রয়েছে, যা বিভিন্ন কাজের জন্য ব্যবহৃত হয়।

পরিশেষে ভাল ল্যাপটপ  কিনুন

যখন আপনি নতুন ল্যাপটপ কিনতে যাবেন, তখন ভাল সিপিইউতে বিনিয়োগ করতে হবে – যেমন ইন্টেলের ৭ তম জেনারেল কোর প্রসেসর – এই চিপগুলি দ্রুত পারফরম্যান্স এবং মসৃণ মাল্টিটাস্কিংয়ের জন্য ,তবে ব্যাটারি লাইফ বাড়ানোর জন্যও যথেষ্ট।

এছাড়াও, যদি কেনাকাটা করার সময় আপনার কাজ যদি পোর্টেবল ল্যাপটপ এর হয় তখন বেশি ব্যাটারী লাইফ এর কথা মাথায় রাখতে হবে। (919)

Share Button
  

FavoriteLoadingপ্রিয় যুক্ত করুন

এলার্ম বিভাগঃ ল্যাপটপ

Ads by Techalarm tAds

এলার্মেন্ট করুন

You must be Logged in to post comment.

© টেকএলার্মবিডি।সবচেয়ে বড় বাংলা টিউটোরিয়াল এবং ব্লগ | সর্বসত্ত্ব সংরক্ষিত

জেগে উঠো প্রযুক্তি ডাকছে হাতছানি দিয়ে!!!


Facebook Icon